চার দিনে এশিয়াটিক ল্যাবরেটরিজের দাম বাড়লো ৯৫ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:২১ পিএম, ২০ এপ্রিল ২০২৪

বড় ধরনের পতনের মধ্য দিয়ে গত সপ্তাহ পার করেছে দেশের শেয়ারবাজার। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার তালিকায় যে কয়টি প্রতিষ্ঠান নাম লিখিয়েছে, তার ৩ গুণ বেশি প্রতিষ্ঠানের দাম কমেছে। এমন পতনের বাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে এশিয়টিক ল্যাবরেটরিজ।

বিনিয়োগকারীদের একটি অংশের কাছে কোম্পানিটির শেয়ার আগ্রহের শীর্ষ চলে আসে। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে দাম বাড়ার শীর্ষ স্থান দখল করেছে এই কোম্পানিটি। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ার দাম সম্মিলিতভাবে বেড়েছে ৯৫ কোটি টাকার বেশি।

গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৮ দশমিক ১৪ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ৭ টাকা ৮০ পয়সা। এতে এক সপ্তাহের ব্যবধানে সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৯৫ কোটি ৪৬ লাখ ৬৮ হাজার ৯৪৯ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ৫০ টাকা ৮০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ৪৩ টাকা।

শেয়ারের এমন দাম বাড়ার পাশাপাশি গত সপ্তাহে কোম্পানিটির শেয়ার বড় অঙ্কে লেনদেন হয়েছে। প্রতি কার্যদিবসে গড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৩ কোটি ৪৬ লাখ ৬০ হাজার টাকা, যা ডিএসইর মোট লেনদেনের ৪ দশমিক ৯১ শতাংশের সমান।

এমন দাম বাড়া কোম্পানিটির শেয়ার চলতি বছরের ৬ মার্চ থেকে শেয়ারবাজারে লেনদেন শুরু হয়। প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) সাধারণ বিনিয়োগকারীরা কোম্পানিটি মাত্র ৮৬টি করে শেয়ার পেয়েছেন।

কোম্পানিটির পরিশোধিত মূলধন ১২২ কোটি ৩৯ লাখ টাকা। আর শেয়ার সংখ্যা ১২ কোটি ২৩ লাখ ৯৩ হাজার ৪৫৫টি। এর মধ্যে ৪০ দশমিক ৭১ শতাংশ শেয়ার আছে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪৩ দশমিক ৫১ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৫ দশমিক ৭৮ শতাংশ শেয়ার আছে।

এশিয়াটিক ল্যাবরেটরিজের পরেই গত সপ্তাহে দাম বাড়ার তালিকায় ছিল দেশবন্ধু পলিমার। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৭ দশমিক ৯১ শতাংশ। ১৭ দশমিক ৫৭ শতাংশ দাম বাড়ার মাধ্যমে পরের স্থানে রয়েছে এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড।

এছাড়া গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- গোল্ডেন জুবেলি মিউচ্যুয়াল ফান্ডের ১৫ শতাংশ, প্যারামাউন্ট টেক্সটাইলের ১৪ দশমিক ৩৪ শতাংশ, সেলভো কেমিক্যালের ১৪ দশমিক শূন্য ৭ শতাংশ, ফু-ওয়াং ফুডের ১৩ দশমিক ৯৫ শতাংশ, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ১৩ দশমিক ৩৭ শতাংশ, লাভেলো আইসক্রিমের ১২ দশমিক ২৫ শতাংশ এবং বিডি থাই অ্যালুমিনিয়ামের ১১ দশমিক ৬৭ শতাংশ দাম বেড়েছে।

এমএএস/এসআইটি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।