বেভারেজ শিল্পের বিকাশে করনীতি সংশোধন জরুরি: এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ১৫ মে ২০২৪

বেভারেজ বা কোমল পানীয় শিল্পের বিকাশ, এ খাতে দেশি-বিদেশি বিনিয়োগ উৎসাহতি করা এবং সরকারের রাজস্ব আহরণ বাড়াতে করনীতিতে সংশোধন আনা প্রয়োজন বলে মনে করেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। এরই মধ্যে প্রতিষ্ঠিত এবং সম্ভাবনাময় এ শিল্পে বিদ্যমান সমস্যাগুলো বিবেচনায় নিয়ে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বুধবার (১৫ মে) বিকেলে এফবিসিসিআই এবং বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট আয়োজিত গোলটেবিল বৈঠকে এ আশা প্রকাশ করেন তিনি।

এ সময় বেভারেজ শিল্পের সম্ভাবনা, সমস্যা ও সমাধানের উপায় সুস্পষ্ট, তথ্যভিত্তিক এবং লিখিত আকারে সরকারের কাছে তুলে ধরার পরামর্শ দেন মাহবুবুল আলম। এফবিসিসিআই তাদের সমস্যাগুলো নিয়ে নীতিনির্ধারকদের সঙ্গে জোরালোভাবে আলোচনা করবে বলেও আশ্বস্ত করেন তিনি।

গোলটেবিল বৈঠকে এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন, বেভারেজ শিল্পের প্রতিনিধিদের তথ্য অনুযায়ী এ শিল্পের তাৎক্ষণিক সমস্যা হলো আকস্মিক করের চাপ। আমি মনে করি, শিল্প সম্প্রসারণ এবং সরাসরি বিদেশি বিনিয়োগ উৎসাহিত করতে কোমল পানীয় বা বেভারেজ খাতের করহার সমন্বয় করা উচিত।

বিদ্যমান প্রতিবন্ধকতা দূর করতে এ খাতের স্টেকহোল্ডারদের উদ্যোগী হয়ে স্বল্প, মধ্যম এবং দীর্ঘমেয়াদি কর্মকৌশল নির্ধারণের পরামর্শ দেন এফবিসিসিআইয়ের এ সিনিয়র সহ-সভাপতি। একই সঙ্গে সরকারের কাছে সেটি বলিষ্ঠভাবে তুলে ধরার পরামর্শ দেন।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী সদস্য মহসিনা ইয়াসমিন বলেন, হঠাৎ করে পলিসি পরিবর্তন করে একটি প্রতিষ্ঠিত শিল্পকে হুমকিতে ফেলে দেওয়ার যৌক্তিকতা নেই। এতে বিদেশি বিনিয়োগ আতঙ্কিত হয়।

আলোচনায় অংশ নিয়ে বেভারেজ শিল্পের জন্য দীর্ঘমেয়াদি করনীতি প্রণয়ন ও বাস্তবায়নের আহ্বান জানান এ শিল্পের প্রতিনিধিরা। বেভারেজ শিল্পের উৎসেকর ৩ শতাংশে থেকে কমিয়ে এক শতাংশ নির্ধারণ, বোতলজাত পানির (মিনারেল ওয়াটার) সম্পূরক শুল্ক শূন্য শতাংশ নির্ধারণ করাসহ বেশকিছু প্রস্তাব তুলে ধরেন তারা।

গোলটেবিল বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের সিইও ফেরদৌস আরা বেগম, এফবিসিসিআইয়ের মহাসচিব মো. আলমগীর প্রমুখ।

ইএআর/কেএসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।