পাঁচদিনে ডাচ-বাংলা ব্যাংকের দাম কমলো ১১০৭ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ১৮ মে ২০২৪

গত সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। দাম কমার এ তালিকায় নেতৃত্ব দিয়েছে ডাচ-বাংলা ব্যাংক। সপ্তাজুড়ে দাম কমায় পাঁচদিনেই কোম্পানিটির শেয়ার দাম সম্মিলিতভাবে ১ হাজার ১০৭ কোটি টাকার ওপরে কমে গেছে।

বিনিয়োগকারীদের বড় অংশই এ প্রতিষ্ঠানের শেয়ার কিনতে খুব একটা আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। ফলে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে ব্যাংক খাতের এ প্রতিষ্ঠানটি।

গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ২০ দশমিক ১৬ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ১২ টাকা ৬০ পয়সা। এতে এক সপ্তাহেই কোম্পানিটির শেয়ার দাম সম্মিলিতভাবে কমেছে ১ হাজার ১০৭ কোটি ৩১ লাখ ২২ হাজার টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ৪৯ টাকা ৯০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ৬২ টাকা ৫০ পয়সা।

শেয়ার দামে এমন পতন হওয়া কোম্পানিটি সর্বশেষ ২০২৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের সাড়ে ১৭ শতাংশ নগদ ও সাড়ে ১৭ লভ্যাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছে। এ সংক্রান্ত রেকর্ড ডেট পার হয়েছে ৯ মে। এই রেকর্ড ডেট পার হওয়ার পর পাঁচদিনে কোম্পানিটির শেয়ার দাম ২০ দশমিক ১৬ শতাংশ বা ১২ টাকা ৬০ পয়সা কমেছে।

এর আগে কোম্পানিটি ২০২২ সালে সাড়ে ১৭ শতাংশ নগদ ও সাড়ে ১৭ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল। এছাড়া ২০২১ সালে সাড়ে ১৭ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার, ২০২০ সালে ১৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস শেয়ার এবং ২০১৯ সালে ১৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয় কোম্পানিটি।

২০০১ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির পরিশোধিত মূলধন ৮৭৮ কোটি ৮১ লাখ টাকা। আর শেয়ার সংখ্যা ৮৭ কোটি ৮৮ লাখ ১৯ হাজার ২১৮টি। এর মধ্যে ৮৬ দশমিক ৯৯ শতাংশ শেয়ার আছে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৭ দশমিক ৩৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৫ দশমিক ৬৫ শতাংশ এবং বিদেশিদের কাছে দশমিক শূন্য ৩ শতাংশ শেয়ার আছে।

ডাচ-বাংলা ব্যাংকের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল পূবালী ব্যাংক। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৮ দশমিক শূন্য ৩ শতাংশ। ১৩ দশমিক শূন্য ৮ শতাংশ দাম কমার মাধ্যমে পরের স্থানে রয়েছে আইপিডিসি ফিন্যান্স।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- মার্কেন্টাইল ব্যাংকের ১৩ দশমিক শূন্য ৪ শতাংশ, বিডি থাই অ্যালুমেনিয়ামের ১১ দশমিক ৪৫ শতাংশ, শাহিনপুকুর সিরামিকের ১০ দশমিক ৮৭ শতাংশ, সোনালী পেপারের ১০ দশমিক ৮৪ শতাংশ, সোনালী আঁশের ১০ দশমিক ৭১ শতাংশ, বিকন ফার্মার ১০ দশমিক ৬২ শতংশ এবং হামিম ইন্ডাস্ট্রিজের ১০ দশমিক ৫৩ শতাংশ দাম কমেছে।

এমএএস/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।