তারল্য সংকটে আইসিবি, টাকা দিতে পারছে না আমানতকারীদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৮ পিএম, ১৯ মে ২০২৪

চরম তারল্য সংকটে বেসরকারি খাতের আইসিবি ইসলামিক ব্যাংক। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে আমানতকারীদের টাকাও ফেরত দিতে পারছে না ব্যাংকটি। বিভিন্ন শাখা থেকে খালি হাতে ফিরতে হচ্ছে অনেক গ্রাহককে। ব্যাংকটির কাছে মানসম্পন্ন সিকিউরিটিজ না থাকায় তারল্য সহায়তায় সাড়া দিচ্ছে না বাংলাদেশ ব্যাংক।

গত সপ্তাহে ব্যাংকটির মৌলভীবাজার শাখায় টাকা তুলতে গেলে কোনো টাকা পাননি ১৫ গ্রাহক। একই পরিস্থিতি রাজধানীর পল্টন ও কারওয়ান বাজার শাখায়। টাকা তুলতে এসে আমানতকারীরা খালি হাতে ফিরে যাচ্ছেন। গত বৃহস্পতিবার নয়াপল্টন শাখায় এক গ্রাহক ২ লাখ টাকার চেক নিয়ে গেলে তাকে খালি হাতেই ফিরতে হয়। যদিও শাখা ম্যানেজার আমানতকারীদের আশ্বস্ত করেছেন যে তারা টাকা তুলতে পারবেন।

চরম তারল্য সংকটে থাকা ব্যাংকটি গত ৩১ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের কাছে জামানতমুক্ত তারল্য সহায়তা হিসেবে ৫০ কোটি টাকা চেয়েছিল। তবে এরই মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের কাছে আইসিবি ইসলামিক ব্যাংকের ৪২৫ কোটি টাকা দেনা রয়েছে। ফলে নতুন করে তারল্য সহায়তার আবেদনে সাড়া দেয়নি বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের বিআরপিডি ও ডিওএস ডিপার্টমেন্টের কর্মকর্তারা জানান, মূলধনের ঘাটতি, উচ্চ খেলাপি আর তারল্য সংকটে পদ্ধতিগত ঝুঁকির মধ্যে রয়েছে আইসিবি ইসলামিক ব্যাংক। পরিস্থিতি এখন খুবই জটিল পর্যায়ে চলে এসেছে। ব্যাংকটির কাছে এমন কোনো জামানত নেই, যার বিপরীতে অন্য ব্যাংক বা কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে নগদ অর্থ ধার করতে পারবে। কর্মীদের বেতনও ধাপে ধাপে পরিশোধ করা হচ্ছে ব্যাংকটিতে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক গণমাধ্যমকে বলেন, আইসিবি ইসলামিক ব্যাংক সম্পর্কে আমরা অবগত। ব্যাংকটির তহবিলের বড় অংশ কিছু লিজিং কোম্পানির কাছে আটকে আছে। এতে ব্যাংকে তারল্য সংকট দেখা দিয়েছে। মালয়েশিয়ান শেয়ারহোল্ডারকে নতুন করে তহবিল দিতে বলেছি আমরা। ব্যাংকটির কাছে কোনো মানসম্পন্ন সিকিউরিটিজ না থাকায় তারল্য সহায়তায় তাদের অনুরোধে সাড়া দেয়নি বাংলাদেশ ব্যাংক। তবুও আমানতকারীরা যেন তাদের টাকা ফেরত পান, এটা আমরা নিশ্চিত করবো।

ইএআর/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।