বে-মেয়াদি দুই ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:১৪ এএম, ২০ মে ২০২৪

‘আইডিএলসি নাগরিক এসডিজি ফান্ড’ এবং ‘সিডব্লিউটি হাই ইনকাম ফান্ড’ নামের দুটি বে-মেয়াদি ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন দিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রোববার (১৯ মে) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। কমিশন সভা শেষে বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানান।

তিনি জানান, কমিশন সভায় ‘আইডিএলসি নাগরিক এসডিজি ফান্ড’ নামের একটি বে-মেয়াদি স্পেশাল পার্পস ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন দেয়অ হয়েছে। এই ফান্ডটির প্রাথমিক লক্ষ্যমাত্রা ২৫ কোটি টাকা। এর মধ্যে ফান্ডটির উদ্যোক্তা আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড ২ কোটি ৫০ লাখ টাকা দেবে। বাকি ২২ কোটি ৫০ লাখ টাকা সাধারণ বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত থাকবে।

ফান্ডটির ইউনিট প্রতি অভিহিত মূল্য ১০ টাকা। এই ফান্ডের সম্পদ ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছে আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। আর ট্রাস্টি হিসেবে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং কাস্টডিয়ান হিসেবে ব্র্যাক ব্যাংক লিমিটেড কাজ করছে।

বিএসইসির মুখপাত্র জানান, বে-মেয়াদি ফান্ড ‘সিডব্লিউটি হাই ইনকাম ফান্ড’ এর খসড়া প্রসপেক্টাস অনুমোদন করেছে কমিশন। এই ফান্ডের প্রাথমিক লক্ষ্যমাত্রা ২৫ কোটি টাকা। এর মধ্যে উদ্যাক্তা সিডব্লিউটি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড ২ কোটি ৫০ টাকা দেবে। বাকি ২২ কোটি ৫০ লাখ টাকা সাধারণ বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত থাকবে।

ফান্ডটির ইউনিট প্রতি অভিহিত মূল্য ১০ টাকা। এই ফান্ডের সম্পদ ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছে সিডব্লিউটি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। ফান্ডের ট্রাস্টি হিসেবে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং কাস্টডিয়ান হিসেবে কমার্শিয়াল ব্যাংক অব সিলন কাজ করছে ।

এমএএস/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।