আইসিবি সিকিউরিটিজের ক্রয়ক্ষমতা বাড়াতে লিমিট বাড়লো ৪০ কোটি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ২০ মে ২০২৪
ফাইল ছবি

শেয়ারবাজারকে সাপোর্ট দেওয়ার লক্ষ্যে আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের (আএসটিসিএল) ক্রয়ক্ষমতা বাড়াতে সিকিউরিটিজ কেনার সীমা (লিমিট) ৪০ কোটি টাকা বাড়িয়ে ৫০ কোটি টাকা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (২০ মে) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

বিএসইসির নির্দেশনায় জানানো হয়েছে, আইসিবি সিকিউরিটিজের নন-মার্জিন লিমিট ১০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫০ কোটি টাকা করা হয়েছে। এক্ষেত্রে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) বা আইসিবি সিকিউরিটিজ স্টক এক্সচেঞ্জকে করপোরেট গ্যারান্টি দেবে।

বর্তমানে ব্রোকারেজ হাউজগুলো কোনো মার্জিন বা গ্যারান্টি ছাড়া ১০ কোটি টাকার শেয়ার কিনতে পারে। এখন আইসিবি সিকিউরিটিজকে এই ক্ষমতা ৫০ কোটি টাকা দিলো বিএসইসি।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জাগো নিউজকে বলেন, বর্তমানে সিকিউরিটিজ হাউজের নন-মার্জিন লিমিট ১০ কোটি টাকা। আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের জন্য এই সীমা বাড়িয়ে ৫০ কোটি টাকা করা হয়েছে। এতে প্রতিষ্ঠানটির ক্রয়ক্ষমতা বাড়বে।

তিনি বলেন, এই লিমিট শুধু আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের নিজ পোর্টফোলিওতে সিকিউরিটিজ কেনার ক্ষেত্রে প্রযোজ্য হবে। এর সঙ্গে সাধারণ বিনিয়োগকারীদের কোনো বিষয় নেই।

এমএএস/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।