কুয়েটে হবে ১০ তলার ছাত্রী হোস্টেল, ব্যয় ১১৪ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৯ পিএম, ২১ মে ২০২৪

১১৪ কোটি ৭ লাখ ৫৫ হাজার ১৫৯ টাকা ব্যয়ে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) এক হাজার ২০০ আসন বিশিষ্ট ১০তলা নতুন ছাত্রী হোস্টেল নির্মাণ করা হবে। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো নির্মাণ ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

একই সঙ্গে রাজধানীর ইনার সার্কুলার রিং রোডের বেড়িবাঁধ রায়েরবাজার স্লুইসগেট থেকে লোহার ব্রিজ পর্যন্ত রাস্তার উন্নয়নসহ স্থানীয় সরকার বিভাগের দুটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৯৯৬ কোটি ৬০ লাখ ২৮ হাজার ৬৭৩ টাকা।

মঙ্গলবার (২১ মে) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির সভায় এসব প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সভাশেষে অনুমোদিত প্রস্তাবগুলো সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান।

তিনি জানান, সভায় ‘খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো ও একাডেমিক কার্যক্রম সম্প্রসারণ’ প্রকল্পের পূর্ত কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের আওতায় ১২০০ আসন বিশিষ্ট ১০তলা নতুন ছাত্রী হল ভবন নির্মাণ হবে। বিটিসি এবং এপিএল জেভি প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১১৪ কোটি ৭ লাখ ৫৫ হাজার ১৫৯ টাকা।

সচিব জানান, ঢাকা ওয়াসার ‘ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট’ প্রকল্পের প্যাকেজ নং-০৩.৬ এর আওতায় নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠানকে সিঙ্গেল সোর্স সিলেকশন পদ্ধতিতে নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের দুটি প্যাকেজের পূর্তকাজ চলমান থাকায় সিঙ্গেল সোর্স সিলেকশন পদ্ধতিতে যৌথভাবে এসটিসি, সিউরিকা, সুদেব এবং দেবকন নেগোসিয়েশনের মাধ্যমে নিয়োগ প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৯ কোটি ১২ লাখ ৭৮ হাজার ৬৭৩ টাকা।

এছাড়া সভায় ‘ইনার সার্কুলার রিং রোডের বেরিবাঁধ রায়েরবাজার স্লুইসগেট থেকে লোহার ব্রিজ পর্যন্ত রাস্তার উন্নয়ন’ প্রকল্পের পূর্তকাজের ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড প্রকল্পটি বাস্তাবায়ন করবে। এতে ব্যয় হবে ৮০৪ কোটি ৭৫ লাখ টাকা।

প্যাকেজের আওতায় রায়েরবাজার স্লুইসগেট থেকে লোহার ব্রিজ পর্যন্ত রাস্তার উন্নয়ন কাজের ৫ কিলোমিটার (৮-লেন বিশিষ্ট) রাস্তা, ৩টি ওভার পাস, ৩ ফুটওভার ব্রিজ, স্লুইসগেটসহ ১০ কিলোমিটার বিভিন্ন ব্যাসের পাইপ কালভার্ট, যাত্রীছাউনিসহ ৬টি বাস-বে এবং রিটেইনিং ওয়াল নির্মাণ করা হবে।

এমএএস/বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।