সালমান এফ রহমান

বিনিয়োগ বাড়াতে করনীতির ধারাবাহিকতা চান মার্কিন ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০৮ এএম, ২৮ মে ২০২৪

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে মার্কিন ব্যবসায়ীরা করনীতির ধারাবাহিকতা চেয়েছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

সোমবার (২৭ মে) বিকেলে আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ভবনের কনফারেন্স রুমে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের এক্সিকিউটিভ বিজনেস ডেলিগেশনের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

বৈঠকে অংশ নেন বোয়িং, এক্সিলারেট, আমাজন, মেটা, ভিসা কার্ডসহ বড় বড় কোম্পানির প্রতিনিধিরা।

আগামী ডিসেম্বরের মধ্যে দেশের অর্থনীতি আরও স্থিতিশীল হওয়ার আশা প্রকাশ করে সালমান এফ রহমান বলেন, ব্যাংক খাতের সংস্কারে কাজ করছে অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংক। উদ্যোগ নেওয়া হয়েছে শেয়ারবাজারের দুর্বলতার দূর করারও।

তিনি বলেন, দেশের অর্থনীতিতে অবশ্যই চ্যালেঞ্জ আছে। তবে আমরা তা মোকাবিলা করতে পারবো। ডলার সংকটও কমে আসছে।

বৈঠক প্রসঙ্গে তিনি বলেন, কৃষিখাতে অনেকগুলো বিদেশি প্রতিষ্ঠান এআই প্রযুক্তির ব্যবহার নিয়ে এগিয়ে আসছে। তারা দেশে বিনিয়োগ করতে চায়। তারা বলেছেন আমাদের এখানে বিনিয়োগের পরিবেশ আছে।

মেটা (ফেসবুক) বাংলাদেশে এআই নিয়ে কাজ করতে আগ্রহী আছে বলেও জানান সালমান এফ রহমান। এছাড়া অ্যামাজন বাংলাদেশে অলরেডি ব্যবসা করছে। যারা এখন আমদানি-রপ্তানি নিয়েও কাজ করতে চায়।

প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা আরও বলেন, ভিসা, মাস্টারকার্ড আগামীতে এআই প্রযুক্তি যুক্ত করতে চায়। টোল প্লাজা বা মেট্রোরেলের টিকিট কাটতে লম্বা লাইন ধরতে হয়। ভিসা, মাস্টারকার্ডে এআই প্রযুক্তি যুক্ত হলে এ সমস্যার সমাধান হবে। পেমেন্ট হবে এআইয়ের মাধ্যমে।

দেশের ব্যাংক খাতের সংস্কার দরকার জানিয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, এ বিষয়ে কাজ চলছে। তারল্য সংকট কাটাতে কী করা যায় সেটি নিয়েও আলোচনা চলমান।

এসএম/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।