কঠিন অর্থনৈতিক চাপের মুখেও সময়োচিত বাজেট: ডিসিসিআই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০৪ এএম, ০৭ জুন ২০২৪

কঠিন অর্থনৈতিক চাপের মুখেও প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটকে ‘সময়োচিত বাজেট’ বলে উল্লেখ করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। বৃহস্পতিবার (৬ জুন) তাৎক্ষণিক বাজেট প্রতিক্রিয়ায় এ মত জানায় ব্যবসায়ী সংগঠনটি।

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়ে ঢাকা চেম্বার জানায়, আসন্ন বাজেটের উদ্দেশ্য অর্থমন্ত্রী মূল্যস্ফীতি, স্থানীয় শিল্পায়ন, রপ্তানি বহুমুখীকরণ, করজাল সম্প্রসারণ, ঘাটতি মেটাতে আর্থিক খাত নির্ভরতা হ্রাস ইত্যাদি পদক্ষেপগুলো বিশেষ গুরুত্বারোপ করেছেন। ঢাকা চেম্বারের প্রস্তাবনাগুলোকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে সরকার বিবেচনায় নিয়েছে।

ঢাকা চেম্বারের প্রস্তাবের মধ্যে ছিল- করজাল বৃদ্ধি, শ্রমিক কল্যাণ তহবিল সংক্রান্ত আইনের ধারা প্রতিস্থাপন, মূসকের ক্ষেত্রে আপিল দায়েরকালে তর্কিত আদেশে উল্লিখিত দাবিকৃত কর হার হ্রাস করাকে কর ব্যবস্থার সূচনাসহ কয়েকটি প্রস্তাব।

ঢাকা চেম্বার মনে করে, সামগ্রিক মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, উৎসে করকে ন্যূনতম কর পরিগণনা রহিতকরণ, আর্থিক খাতের বিকল্প উৎস তৈরি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ পরিস্থিতি উত্তরণ, পুঁজিবাজারের কর হ্রাস এবং সিএমএসএমই খাতের জন্য পৃথক ট্যাক্স কোড গঠনসহ বেশ কিছু ক্ষেত্রে উন্নতির সুযোগ রয়েছে। এ বিষয়গুলোকে দ্রুত বাস্তবায়নের মাধ্যমে আগামী বাজেটের লক্ষ্যমাত্রা অর্জন ও বেসরকারিখাতের প্রত্যাশা পূরণে সহায়ক হবে।

ডিসিসিআই জানাই, এই কঠিন অর্থনৈতিক চাপের মুখেও সময়োচিত বাজেট। মূল্যস্ফীতি কমানোর জন্য বাজেট ঘাটতি যেমন কমানো হয়েছে, তেমনই করহার না বাড়িয়ে করের পরিমাণ বৃদ্ধির চেষ্টাও আছে। সরকারি ব্যয়ের ক্ষেত্রে দক্ষতা এবং কোয়ালিটি বাড়ানোর চেষ্টাও আছে অর্থমন্ত্রীর ভাষণে। সরকারি ব্যয়বৃদ্ধি সীমিত রাখার চেষ্টা করা হয়তো সমীচীন হবে।

২০২৪-২৫ অর্থবছরের বাজেটের ভালো প্রচেষ্টাগুলো বাস্তবায়নই সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে বলে জানিয়েছে ডিসিসিআই।

ইএআর/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।