ডিমিউচ্যুয়ালাইজেশন আইন হালনাগাদ করার দাবি ডিবিএ’র

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৬ পিএম, ১১ জুন ২০২৪

স্টক এক্সচেঞ্জগুলোর মালিকানা থেকে ব্যবস্থাপনা (ডিমিউচ্যুয়ালাইজেশন) পৃথকের আইন হালনাগাদের দাবি জানিয়েছে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক স্বতন্ত্র পরিচালকের বিরুদ্ধে শেয়ার কারসাজির অভিযোগ উঠার পর এই দাবি জানায় সংগঠনটি।

ডিবিএ’র পক্ষ থেকে বলা হয়েছে, ডিমিউচ্যুয়ালাইজেশনের পর গত ১০ বছরে মৌলিক কোনো পরিবর্তন আসেনি। গত ১০ বছরে স্টক এক্সচেঞ্জের কোনো উন্নতি হয়নি। সুতরাং এখন সময় এসেছে ডিমিউচ্যুয়ালাইজেশন আইন হালনাগাদের।

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে মঙ্গলবার (১১ জুন) সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ডিবিএ সভাপতি এসব কথা বলেন।

স্টক এক্সচেঞ্জের উন্নয়নে ২০১৩ সালে মালিকানা থেকে ব্যবস্থাপনা (ডিমিউচ্যুয়ালাইজেশন) পৃথক করা হয়েছে। এতে স্বতন্ত্র পরিচালকদের আধিপত্য ও সংখ্যাগরিষ্ঠতা দিয়ে এই আইন করা হয়। এমনকি এখন স্টক এক্সচেঞ্জের পর্ষদের চেয়ারম্যান স্বতন্ত্র পরিচালক থেকে নিতে হয়।

এছাড়া ১৩ পরিচালনা পর্ষদের আসনে ৭ জনই স্বতন্ত্র। কিন্তু তাদের ভূমিকা এখনো শেয়ারহোল্ডার পরিচালকদের থেকে কম। এদিকে একজন স্বতন্ত্র পরিচালকের বিরুদ্ধে সম্প্রতি শেয়ার ব্যবসার অভিযোগ ওঠে।

এর পরিপ্রেক্ষিতে সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হয় শেয়ার কারসাজির বিষয়ে কেন এখনো পদক্ষেপ নেওয়া হয়নি এবং ডিবিএ এ বিষয়ে প্রশ্ন তুলেনি কেন? এর উত্তরে ডিবিএ সভাপতি বলেন, বিষয়টি গণমাধ্যমের সহযোগিতায় আমরাও জানতে পেরেছি। এ বিষয়ে আশা করি ডিএসইর পর্ষদ কার্যকর ভূমিকা পালন করবে। স্বতন্ত্র পরিচালক শেয়ার ব্যবসা করতে পারেন না।

পরিচালক পর্ষদে শেয়ারহোল্ডার পরিচালক চারজন থাকার সিদ্ধান্ত তাদের পক্ষে আসছে না বলেও মন্তব্য করেন সাইফুল ইসলাম। তিনি বলেন, ডিমিউচ্যুয়ালাইজেশনের পর গত ১০ বছরে স্টক এক্সচেঞ্জের কোনো উন্নতি হয়েছে? যদি না হয় ডিমিউচ্যুয়ালাইজেশন আইন রিভিউ করা উচিত। আমরা মনে করি ডিমিউচ্যুয়ালাইজেশন আইন রিভিউ করার সময় এসেছে। পরিচালকদের নিয়োগ দিতে আরও ক্ষমতা দেওয়া হোক ডিএসইকে।

অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, সুশাসনের ঘাটতি, স্বচ্ছতা ও জবাবদিহিতা না থাকায় শেয়ারবাজারে ভালো ভালো কোম্পানি আসছে না। শেয়ারবাজারের মূল সমস্যা ভালো কোম্পানির অভাব। গত ১৫ বছরে ১-২টা ছাড়া ভালো কোম্পানি বাজারে আসেনি। ভালো কোম্পানি তালিকাভুক্ত না হওয়ায় নতুন বিনিয়োগকারীও আকর্ষণ করা যাচ্ছে না। বাজারে ভালো কোম্পানি না এলে নতুন বিনিয়োগকারী আসবে না।

তিনি বলেন, ২০১০ সাল থেকেই আমরা সমস্যার মধ্যদিয়ে যাচ্ছি। ১৪ বছরে বাজার স্থিতিশীল করতে পারিনি। একটি প্রজন্ম বাজার বিমুখ হয়ে পড়ছে। যে হারে বাজারে পতন হচ্ছে এর কোনো যৌক্তিক কারণ নেই। বাজার অস্থিতিশীল হয়ে পড়ছে। বিনিয়োগকারীদের ধরে রাখা কঠিন হয়ে যাচ্ছে। গত কয়েক বছরে বিনিয়োগকারীদের বিও হিসাব ৩৩ লাখ থেকে ১৭ লাখে নেমেছে।

বিনিয়োগকারী আকর্ষণে শেয়ারবাজারে অপ্রদর্শিত আয় (কালো টাকা) বিনিয়োগের সুযোগ ও নতুন বিনিয়োগকারীদের তিন বছর করমুক্ত ঘোষণা করার দাবি জানান তিনি। একই সঙ্গে শেয়ারবাজারে ক্যাপিটাল গেইন ট্যাক্স আরোপ না করারও দাবি জানান ডিবিএ সভাপতি।

এমএএস/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।