এসএসসির ব্যবহারিক পরীক্ষার সূচি প্রকাশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৯ পিএম, ০৬ অক্টোবর ২০২২
ফাইল ছবি

চলতি বছরের এসএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হয়েছে। আগামী সোমবার (১০ অক্টোবর) থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে চলবে ১৫ অক্টোবর পর্যন্ত।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) এ পরীক্ষার রুটিন প্রকাশ করে ঢাকা শিক্ষা বোর্ড।

রুটিনে বলা হয়, লটারির মাধ্যমে পরীক্ষার্থীদের মধ্যে পরীক্ষণ বণ্টন করতে হবে। প্রত্যেক পরীক্ষার্থীকে দু’টি পরীক্ষণ করতে হবে। প্রত্যেক পরীক্ষার্থী পরীক্ষণের জন্য সর্বাধিক দু’বার লটারির সুযোগ পাবে। ব্যবহারিরক পরীক্ষার জন্য মোট ১৫ নম্বর নির্ধারণ করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, উচ্চতর গণিত, কৃষি শিক্ষা, পদার্থ বিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, চারু ও কারুকলা, সঙ্গীত ও গাহস্থ্য বিজ্ঞান বিষয়ের উপর ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে। এসব বিষয়ে ১৫ থেকে ২৫ নম্বর পর্যন্ত নম্বর নির্ধারণ করা হয়েছে।

গত ১৫ সেপ্টেম্বর থেকে সারাদেশে একযোগে ২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের আওতায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় নেয়। সারাদেশে ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি, দাখিল ও এসএসসি (ভকেশনাল) পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এ বছর এসএসসি পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হওয়ার কথা থাকলেও সার্বিক দিকবিবেচনায় যানজট এড়াতে তা পিছিয়ে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত আয়োজন করা হয়।

গত ১৯ জুন এসএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও সিলেটসহ দেশের অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়। এবার সংশোধিত ও পুনর্বিন্যাস করা সিলেবাসে ৩ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টা তত্ত্বীয় পরীক্ষা নেওয়া হয়।

রুটিন ও নম্বর বণ্টন দেখতে এখানে ক্লিক করুন 

এমএইচএম/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।