চতুর্থ গণবিজ্ঞপ্তি

যোগদানের মাস থেকে বেতন পাওয়া নিয়ে শঙ্কায় ১২৪১৬ শিক্ষক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৬ এএম, ২১ সেপ্টেম্বর ২০২৩
ফাইল ছবি

চতুর্থ গণবিজ্ঞপ্তিতে চূড়ান্ত সুপারিশ পেয়ে শিক্ষক হিসেবে যোগ দিচ্ছেন ২৭ হাজার ৭৪ জন। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) থেকেই তাদের যোগদান প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ১৯ অক্টোবরের মধ্যে তাদের যোগদানের নির্দেশ দিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

তবে নতুন যোগদান করা শিক্ষকরা কবে থেকে বেতন বা এমপিও পাবেন, তা নিয়ে ‘ধোঁয়াশা’ খোদ তাদের মধ্যেই। এ বিষয়ে স্পষ্ট ধারণা না পেয়ে অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমে স্ট্যাটাস দিয়েও প্রক্রিয়া জানতে চাইছেন।

কিছুটা জটিলতা রয়েছে বলছে এনটিআরসিএ সূত্রও। সংস্থার দুজন কর্মকর্তা জানান, স্কুল-কলেজের এমপিও নীতিমালায় অ্যান্ট্রি লেভেলের এসব শিক্ষকদের বেতন বা এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। ফলে তারা যোগদানের মাস থেকেই বেতন-ভাতা পাবেন।

বেসরকারি স্কুল-কলেজের নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামোর ১৭(৭) অনুচ্ছেদে বলা হয়েছে, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে এনটিআরসিএর সুপারিশপ্রাপ্ত হয়ে এমপিও পদে যোগদানকৃত শিক্ষক-প্রদর্শকের অ্যাকাডেমিক সার্টিফিকেট, প্রয়োজনীয় কাগজপত্র, নিবন্ধন ও সুপারিশ যথাযথ থাকলে এবং অতীতে অপরাধমূলক বা বিরূপ কোনো রেকর্ড না থাকলে ও প্রতিষ্ঠানে কর্মরত থাকলে তাদের এমপিওভুক্তি শিক্ষাপ্রতিষ্ঠানে যোগদানপত্র গৃহীতের তারিখ থেকে কার্যকর হবে।

আরও পড়ুন>> শিক্ষক নিয়োগের চূড়ান্ত সুপারিশ পেলেন ২৭০৭৪ প্রার্থী

অন্যদিকে মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের নতুন শিক্ষকরা যোগদান থেকে বেতন পাবেন না। মাদরাসা ও কারিগরির এমপিও নীতিমালায় এ ধরনের কোনো ঘোষণা এখনো পর্যন্ত অন্তর্ভুক্ত হয়নি। তবে দেরি হলেও মাদরাসা-কারিগরিতে যোগ দেওয়া শিক্ষকদের বেতনও যোগদানের মাস থেকে ধরা হবে। বকেয়া হিসেবে সেটা পরে পরিশোধ করা হবে।

বুধবার (২১ সেপ্টেম্বর) রাতে চতুর্থ গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশপত্র প্রকাশ করে এনটিআরসিএ। এতে সুপারিশপ্রাপ্ত হয়েছেন ২৭ হাজার ৭৪ জন। তার মধ্যে স্কুল ও কলেজে মনোনয়ন পেয়েছেন ১৩ হাজার ৭০৫ জন। এছাড়া সংযুক্ত স্কুলে যোগ দিতে পারবেন ১ হাজার ৫৮৩ শিক্ষক। অর্থা ১৫ হাজার ২৮৮ জন শিক্ষক যোগদানের মাস থেকে বেতন-ভাতা প্রাপ্য হবেন।

তবে মাদরাসা, কারিগরি ও সংযুক্ত মাদরাসায় সুপারিশপ্রাপ্ত ১২ হাজার ৪১৬ জনের এমপিওভুক্ত হতে কিছুটা দেরি হবে। তাদের মধ্যে মাদরাসার ১১ হাজার ২৭৯ জন, কারিগরিতে ৫১৬ জন ও সংযুক্ত মাদরাসায় ৬২১ জন।

আরও পড়ুন>> ৫৪০৬ প্রার্থীর শিক্ষক হওয়ার স্বপ্নভঙ্গের নেপথ্যে কী?

এর আগে তৃতীয় গণবিজ্ঞপ্তিতে বিভিন্ন স্কুল-কলেজে যোগদান করা শিক্ষকরা যোগদানের মাস থেকেই বেতন পেয়েছেন। যাদের এমপিওর আবেদন করতে কয়েকমাস সময় লেগেছিল, তারাও বকেয়ার আবেদন করে যোগদান থেকে বেতন পেয়েছিলেন।

যোগদানে বাধা-অনৈতিক সুবিধা চাইলে যা করবেন

এনটিআরসিএর বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্ধারিত লিংকে প্রবেশ করে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে প্রার্থীরা সুপারিশপত্র ডাউনলোড করতে পারবেন। এ সুপারিশপত্র প্রিন্ট করে প্রার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ১৯ অক্টোবরের মধ্যে যোগদান করতে হবে।

সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের যোগদানে বাধা বা ভয়ভীতি দেখালে এবং কেউ যদি অনৈতিক সুবিধা দাবি করে সেক্ষেত্রে এনটিআরসিএসহ যথাযথ কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে। একই সঙ্গে যে শিক্ষাপ্রতিষ্ঠানে সুপারিশপ্রাপ্তদের যোগদানে প্রতিবন্ধকতা তৈরি করা হবে, সেসব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান ও সভাপতির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার বিধান রয়েছে বলেও জানিয়েছে এনটিআরসিএ।

এএএইচ/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।