‘৮ কিলোমিটার দূর থেকেই বোমা নিষ্ক্রিয় করা যাবে’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৯ পিএম, ২৭ নভেম্বর ২০২৩

সাধারণত বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যদের খুব কাছ থেকে বোমা নিষ্ক্রিয় করতে হয়। তবে কাছে না গিয়েও ৮ কিলোমিটার পর্যন্ত দূর থেকে যন্ত্রের সাহায্যে বোমা নিষ্ক্রিয় সম্ভব বলে দাবি করেছেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজের তিন শিক্ষার্থী।

সোমবার (২৭ অক্টোবর) রাজধানীর ঢাকা কলেজে ৯ম ডিসিএসসি আন্তর্জাতিক বিজ্ঞান প্রদর্শনীতে নিজেদের প্রজেক্ট নিয়ে এ কথা বলেন শিক্ষার্থীরা।

প্রজেক্টের টিম লিডার তাহজিব শাফী ছাড়াও অন্য দুই সদস্য হলেন ফাবিহা লামিসা এবং ডি এম আবরার মিয়াদ।

তাহজিব শাফী নিজেদের প্রজেক্ট সম্পর্কে জাগো নিউজকে বলেন, আমরা এটি বানিয়েছি বোমা নিষ্ক্রিয় করার জন্য। এটির মাধ্যমে ৮ কিলোমিটার দূর থেকে বোমা নিষ্ক্রিয় করা সম্ভব হবে। ফলে হাত দিয়ে বোমা নিষ্ক্রিয় করার জন্য যে মৃত্যু ঝুঁকি থাকে সেটা থাকবে না।

তাহজিব বলেন, এখানে আমরা ইউজ করেছি কালারকোডিং পিক্সার ক্যামেরা। এটির মাধ্যমে আমরা বোমার মধ্যে যে কয়েকটি কালারের তার থাকে সেটির পার্থক্য বুঝতে সক্ষম হবে। এতে করে ৮ কিলোমিটার পর্যন্ত দূর থেকে আমরা যে বার্তা পাঠাবো সেটি অনুযায়ী কাজ করতে পারবে। এটি ৩৬০ ডিগ্রি পর্যন্ত ঘুরে কাজ করতে সক্ষম। এটি রিমোট কন্ট্রোলসহ তিনভাবে নিয়ন্ত্রণ সম্ভব।

তিনি বলেন, আমি আমার হাতটা যেভাবে নাড়াবো এটি সেভাবে কাজ করবে। যন্ত্রটি খুব সহজে আমরা বোমা নিষ্ক্রিয় করতে সক্ষম হবে। যন্ত্রটির কার্যক্রম তদারকির জন্য জন্য ওপরে একটি ড্রোন ক্যামেরা থাকবে। পাহাড়ি এলাকায় যেখানে গাড়ি চলতে পারে না সেখানেও এটি কার্যকর হবে।

এমন আরও অনেক প্রজেক্ট নিয়ে হাজির হয়েছেন দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। নিজেদের উদ্ভাবিত বিজ্ঞানের বিভিন্ন বিষয় প্রদর্শনী করছেন তারা।

এনএস/এমআরএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।