পদ বাড়ানোর দাবি

বঙ্গবন্ধু-শেখ হাসিনার ছবি হাতে পিএসসির সামনে প্রার্থীদের অবস্থান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৩ পিএম, ১৯ ডিসেম্বর ২০২৩

অডিও শুনুন

৪৩তম বিসিএসে নন-ক্যাডারে পদ সংখ্যা বাড়ানোসহ কয়েকটি দাবি নিয়ে দুই সপ্তাহ ধরে আন্দোলন করছেন চাকরিপ্রত্যাশীরা। একই দাবিতে মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকাল ১০টা থেকে কয়েক দফায় রাজধানীর আগারগাঁওয়ে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সামনে অবস্থান কর্মসূচি করেছেন তারা। এসময় তাদের হাতে দাবি-দাওয়া সম্বলিত প্ল্যাকার্ড এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি দেখা গেছে।

আন্দোলনরত প্রার্থীরা জানান, নন-ক্যাডারে পদ সংখ্যা বাড়ালে তাদের চাকরির সুযোগ হবে। তারা চাকরি পেলে আওয়ামী লীগের নেতৃত্বাধীন বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করবেন। এজন্য বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবি হাতে নিয়ে দাবি আদায়ে কর্মসূচি করছেন। তারা সরকারের বিরোধীপক্ষের কেউ নন বলেও জানান।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকাল ১০টার দিকে পিএসসির সামনে গিয়ে দেখা গেছে, প্রায় একশো জনের মতো প্রার্থী সেখানে জড়ো হয়েছেন। পরে তারা দাবি আদায়ে পিএসসির সামনে সড়কের ফুটপাতে মানববন্ধন করেন। তাদের হাতে ‘নন-ক্যাডারের পদ সংখ্যা বাড়ানো হোক’, ‘ক্যাডার ও নন-ক্যাডারের ফল আলাদাভাবে প্রকাশ করা হোক’, ‘৪৩তম বিসিএসের নন-ক্যাডারের বিজ্ঞপ্তি বাতিল চাই’সহ বিভিন্ন দাবি সম্বলিত হাতে তৈরি প্ল্যাকার্ড দেখা যায়।

bcs

দুপুর ১২টার দিকে তারা সেখান থেকে চলে যান। এরপর ১টার দিকে আসেন ২০-২৫ জনের আরেকটি দল। তারাও একই দাবিতে ব্যানার হাতে পিএসসির ফটকে অবস্থান নেন। তাদের হাতে দাবি-দাওয়ার প্ল্যাকার্ডের চেয়ে বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবি বেশি দেখা গেছে। প্রায় এক ঘণ্টা সেখানে অবস্থান করার পর তারা চলে যান।

কর্মসূচিতে আসা প্রার্থীদের একজন রেজওয়ান রুমি জাগো নিউজকে বলেন, ‘আমরা চাই, নন-ক্যাডারের ফল আগের মতোই পৃথকভাবে প্রকাশ করা হোক। ক্যাডার ও নন-ক্যাডারে একসঙ্গে ফল প্রকাশ করার জন্য তড়িঘড়ি করে অল্প পদে পছন্দক্রমের বিজ্ঞপ্তি দিয়েছি পিএসসি। এতে ৪৩তম বিসিএসে অংশ নেওয়া প্রার্থীরা বঞ্চিত হচ্ছেন। তাই এ বিজ্ঞপ্তি বাতিলের দাবি জানাচ্ছি আমরা।’

বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবি হাতে কর্মসূচি করার ব্যাপারে তিনি বলেন, ‘আমরা সরকারের বিপক্ষের কেউ নই। যৌক্তিক দাবিতে আমরা এসেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ার যে ঘোষণা দিয়েছেন, আমরা তাতে অবদান রাখতে চাই। যারা প্রিলিমিনারি, লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মৌখিক পরীক্ষা দিচ্ছেন, তারা কেউ অযোগ্য নন। অন্তত নন-ক্যাডারে একটি চাকরি হলেও তারা সেটা পাওয়ার দাবিদার।’

এদিকে, ৪৩তম বিসিএসের ফলপ্রত্যাশী ব্যানারে চলমান আন্দোলনে নেতৃত্ব দেওয়া একজন জানান, তারা এ আন্দোলনে সফল হতে তিনভাগে ভাগ হয়ে কাজ করছেন। একটি দল পিএসসির সামনে কর্মসূচি করছে। অন্য একটি দল জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করে দাবির বিষয়টি তুলে ধরতে চেষ্টা করছে। আরেকটি দল আইনিভাবে হাইকোর্টে রিট আবেদন করার জন্য তৎপর রয়েছে। তারা সবদিক দিয়েই ৪৩তম বিসিএসের নন-ক্যাডার বিজ্ঞপ্তি বাতিলে পদক্ষেপ নিয়েছেন।

jagonews24

৪৩তম বিসিএসে ক্যাডার ও নন-ক্যাডারে একসঙ্গে চূড়ান্ত ফল প্রকাশের উদ্যোগ নিয়েছে পিএসসি। ক্যাডার পদের ফল প্রস্তুতের কাজ চলমান। পাশাপাশি নন-ক্যাডারে শূন্য পদ উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মৌখিক পরীক্ষায় অংশ নেওয়া প্রার্থীদের মধ্যে যারা নন-ক্যাডারে চাকরি করতে চান, শূন্য পদে তাদের পছন্দক্রম (চয়েজ) নিচ্ছে পিএসসি।

তবে অল্পসংখ্যক পদে বিজ্ঞপ্তি দেওয়ায় তা বাতিলের দাবি জানিয়ে আন্দোলনে নেমেছেন চাকরিপ্রত্যাশীরা। তারা পদ আরও বাড়িয়ে ৪৩তম বিসিএসের নন-ক্যাডারের পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানাচ্ছেন। এ দাবিতে মঙ্গলবারসহ টানা তিনদিন পিএসসির সামনে মানববন্ধন, অবস্থান কর্মসূচি করেছেন প্রার্থীরা। পিএসসি চেয়ারম্যানকে লিখিত আবেদনও দিয়েছেন।

তবে প্রার্থীদের দাবি এড়িয়ে ১৭ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে অনলাইনে নন-ক্যাডারের বিজ্ঞাপিত শূন্য পদের বিপরীতে পছন্দক্রমের আবেদন নেওয়া শুরু করেছে পিএসসি। এ প্রক্রিয়া চলবে আজ (মঙ্গলবার) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ৪৩তম বিসিএসে নন-ক্যাডারে ১ হাজার ৩৪২ শূন্যপদে নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পিএসসি। এরমধ্যে নবম গ্রেডের ১৯৬টি, দশম গ্রেডের ৮৬১টি, ১১তম গ্রেডের ৬টি এবং ১২তম গ্রেডের ২৭৯টি পদ রয়েছে।

এএএইচ/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।