পদ বাড়ানোর দাবি

শহীদ মিনারে ৪৩তম বিসিএসের নন-ক্যাডার প্রার্থীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ২৩ ডিসেম্বর ২০২৩

৪৩তম বিসিএসের নন-ক্যাডার পদ সংখ্যা বাড়িয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশের দাবিতে এবার কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন করেছেন চাকরিপ্রার্থীরা। শনিবার (২৩ ডিসেম্বর) বিকেলে ‘৪৩তম বিসিএসের চাকরিপ্রত্যাশীবৃন্দ’ ব্যানারে এ কর্মসূচি করা হয়।

মানববন্ধন থেকে চাকরিপ্রার্থীরা নন-ক্যাডারের বিজ্ঞপ্তি ও পছন্দক্রম বাতিল, ক্যাডার ও নন-ক্যাডারের ফল পৃথকভাবে প্রকাশ এবং আগের বিসিএসগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে পদ বাড়ানোর দাবি জানান।

তারা বলেন, ৪৩তম বিসিএসে হঠাৎ ক্যাডার ও নন-ক্যাডারের ফল একসঙ্গে দিতে তড়িঘড়ি করে খুবই অল্পসংখ্যক পদে নন-ক্যাডারের বিজ্ঞপ্তি দিয়েছে পিএসসি। সেই পদগুলোতে পছন্দক্রম নিয়েছে। এতে লিখিত পরীক্ষা দিয়ে উত্তীর্ণ অসংখ্য প্রার্থী মৌখিক পরীক্ষা দিয়েও নন-ক্যাডারের চাকরি পাবে না। এটা ৪৩তম ব্যাচের সঙ্গে বৈষম্য। এ প্রক্রিয়া বন্ধ করে পদ বাড়িয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হোক।

এদিকে, মানববন্ধনে চাকরিপ্রার্থীরা জানান, তাদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন। আন্দোলন করে দাবি আদায় ছাড়া তাদের সামনে আর কোনো উপায় নেই। রোববার (২৩ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টা থেকে আবারও তারা পিএসসির সামনে অবস্থান নেবেন বলে জানান।

৪৩তম বিসিএসে ক্যাডার ও নন-ক্যাডারে একসঙ্গে চূড়ান্ত ফল প্রকাশের উদ্যোগ নিয়েছে পিএসসি। ক্যাডার পদের ফল প্রস্তুতের কাজ চলমান। পাশাপাশি নন-ক্যাডারে শূন্য পদ উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মৌখিক পরীক্ষায় অংশ নেওয়া প্রার্থীদের মধ্যে যারা নন-ক্যাডারে চাকরি করতে চান, শূন্য পদে তাদের পছন্দক্রমও (চয়েজ) নিয়েছে পিএসসি।

তবে অল্পসংখ্যক পদে বিজ্ঞপ্তি দেওয়ায় তা বাতিলের দাবি জানিয়ে আন্দোলনে নেমেছেন চাকরিপ্রত্যাশীরা। তারা পদ আরও বাড়িয়ে ৪৩তম বিসিএসের নন-ক্যাডারের পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানান। এ দাবিতে টানা তিন সপ্তাহ ধরে মানববন্ধন, অবস্থান কর্মসূচি করেছেন প্রার্থীরা। পিএসসি চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রককে লিখিত আবেদনও দিয়েছেন। একই আবেদন দিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রীকেও।

সবশেষ ২১ ডিসেম্বর পিএসসির সামনে কাফনের কাপড় পরে অবস্থান নেন প্রার্থীরা। তারা পিএসসির সামনের দুটি ফটকে অবস্থান নেওয়ায় অফিস শেষে কর্মকর্তারা পেছনের ফটক দিয়ে বেরিয়ে যান।

এদিকে, ২০ ডিসেম্বর প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী- ৪৩তম বিসিএসে নন-ক্যাডারে ১ হাজার ৩৪২ শূন্যপদে নিয়োগে সুপারিশ করবে পিএসসি। পদগুলোর মধ্যে নবম গ্রেডের ১৯৬টি, দশম গ্রেডের ৮৬১টি, ১১তম গ্রেডের ৬টি এবং ১২তম গ্রেডের ২৭৯টি।

এএএইচ/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।