শিল্পপ্রতিষ্ঠানের আয় থেকে গবেষণা খাতে বরাদ্দ চায় ইউজিসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৩ পিএম, ২৬ জানুয়ারি ২০২৪

সরকারের বরাদ্দ ও নিজেদের আয়ে শিক্ষক-কর্মচারীদের বেতন মেটাতে হিমশিম দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলো। কাটছাঁটে ছোট হয়ে আসে গবেষণার জন্য বরাদ্দ। চলতি অর্থবছরেও দেশের ৫৩টি সরকারি বিশ্ববিদ্যালয়ে বাজেটের আকার ছিল ১২ হাজার ২৬৩ কোটি টাকা। অথচ এরমধ্যে গবেষণায় বরাদ্দ ছিল মাত্র ১৭৪ কোটি টাকা।

বিশ্ববিদ্যালয় পর্যায়ে গবেষণার জন্য অর্থের অপর্যাপ্ততা কাটাতে শিল্পপ্রতিষ্ঠানের আয়ের অংশ চায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। শিল্পপ্রতিষ্ঠানের আয়ের এ অংশ গবেষণা খাতে বরাদ্দের জন্য একটি নীতিমালা করতে সুপারিশ করতে যাচ্ছে সংস্থাটি। ইউজিসির ৪৯তম বার্ষিক প্রতিবেদনে থাকছে এমন একটি সুপারিশ। শিগগির প্রতিবেদনটি রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন ইউজিসি কর্মকর্তারা।

ইউজিসি সূত্র জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে গবেষণা প্রকল্প বাস্তবায়নের জন্য শিল্পপ্রতিষ্ঠানের আয়ের একটি নির্দিষ্ট অংশ শিক্ষা, উদ্ভাবন ও গবেষণায় বিনিয়োগের বিধান রেখে নীতিমালা কিংবা বিধিমালা প্রণয়ন করা যেতে পারে। এছাড়া গবেষণায় ব্যয় নিশ্চিত করা, শিক্ষকদের প্রশাসনিক দায়িত্ব কমানোর উদ্যোগ নেওয়া এবং গবেষণা আর্কাইভ প্রতিষ্ঠার সুপারিশ করছে ইউজিসি।

ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, উচ্চশিক্ষার মানোন্নয়নের জন্য বেশ কিছু সুপারিশ করা হয়েছে। এগুলোর মধ্যে অসচ্ছল শিক্ষার্থীদের জন্য তহবিল গঠন, গবেষণায় শিল্পপ্রতিষ্ঠানের আয়ের একটি নির্দিষ্ট অংশ প্রদান, উপাচার্য নিয়োগে স্বতন্ত্র কমিটি গঠন উল্লেখযোগ্য।

এএএইচ/জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।