বিশ্ববিদ্যালয়ে তথ্যপ্রযুক্তি শিক্ষায় সহযোগিতায় আগ্রহী জাইকা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৮ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

দেশের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতের বাস্তব উন্নয়ন, দক্ষ মানবসম্পদ তৈরি এবং এ খাতে শিক্ষার্থী ও পেশাজীবীদের মধ্যে ‘নলেজ গ্যাপ’ কমাতে সহযোগিতায় আগ্রহী জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা)।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সঙ্গে জাইকার ছয় সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় সভায় এ প্রস্তাব দেওয়া হয়।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) ইউজিসিতে অনুষ্ঠিত হয় এ সভা। এতে জাইকা সদরদপ্তরের তাসুকু ইউসিদা, জাইকার বিশেষজ্ঞ দলের প্রধান উপদেষ্টা শোজি আকিহিরো, প্রকল্প সমন্বয়কারী কাটসুকি নাহো, জাইকা বিশেষজ্ঞ দলের সদস্য তাকেউচি তোমোনারি ও নাকানে নোজোমু এবং প্রশাসনিক কর্মকর্তা ফারজানা শারলিন উপস্থিত ছিলেন।

সভায় ইউজিসির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া ও ইম্প্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন প্রকল্পের (আইসিএসইটিইপি) পরিচালক অধ্যাপক ড. মো. আমিনুল হক আকন্দ উপস্থিত ছিলেন।

ইউজিসি চেয়ারম্যান ড. মুহাম্মদ আলমগীর বলেন, দেশে স্নাতকদের বাস্তব দক্ষতার ঘাটতি রয়েছে। ইউজিসি দেশে উচ্চশিক্ষার গুণগত পরিবর্তন এবং স্নাতকদের দক্ষতা বৃদ্ধিতে কাজ করছে। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়গুলোতে আউটকাম বেইজড এডুকেশন কারিকুলাম চালু করা হয়েছে।

তিনি আরও বলেন, দক্ষতা বৃদ্ধির জন্য সব বিশ্ববিদ্যালয়কে আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলকভাবে ইন্টার্নশিপ চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোকে সমঝোতা করার পরামর্শ দেওয়া হয়েছে।

এছাড়া জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের মাধ্যমে স্নাতকদের দক্ষতা উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ ও সার্টিফিকেট কোর্স করার উদ্যোগ নেওয়া হবে বলেও তিনি জানান।

তাসুকু ইউসিদা বলেন, প্রকল্পের আওতায় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে দক্ষ প্রকৌশলী তৈরি, উন্নত প্রশিক্ষণ মডিউল ও কারিকুলাম প্রণয়নে ভূমিকা রাখতে চাই।

এএএইচ/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।