কৃমি সপ্তাহ শুরু ২৮ এপ্রিল

শিক্ষার্থীদের সঙ্গে কৃমিনাশক ওষুধ পাবে ঝরেপড়া-পথশিশুরাও

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ১৭ এপ্রিল ২০২৪

দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই ধাপে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। প্রথম ধাপে ২৮ এপ্রিল থেকে ৪ মে এবং দ্বিতীয় ধাপে ১৫ থেকে ২১ মে এ কর্মসূচি পালিত হবে।

নির্দেশনায় বলা হয়েছে, ১২-১৬ বছর বয়সী স্কুলপড়ুয়া শিক্ষার্থীদের এক ডোজ কৃমিনাশক ওষুধ সেবন করাতে হবে। একই সঙ্গে বিদ্যালয়বহির্ভূত (পথশিশু, কর্মজীবী শিশু, বিদ্যালয় থেকে ঝরেপড়া শিক্ষার্থী) সব শিশুকে শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিত করে এক ডোজ কৃমিনাশক ওষুধ সেবন করানো হবে।

বুধবার (১৭ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) সহকারী পরিচালক (বিশেষ শিক্ষা) মো. খালিদ সাইফুল্লাহর সই করা বিশেষ চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

জানা যায়, স্বাস্থ্য অধিদপ্তরের টেকনিক্যাল কমিটির সভায় দুই ধাপে ২৯তম কৃমি সপ্তাহ পালনের সিদ্ধান্ত হয়েছে। এরই প্রেক্ষিতে প্রথম ধাপে ২৮ এপ্রিল থেকে ৪ মে চট্টগ্রাম, রংপুর, খুলনা ও ময়মনসিং বিভাগে ও দ্বিতীয় ধাপে ১৫-২১ মে ঢাকা, বরিশাল, রাজশাহী ও সিলেট বিভাগে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের তারিখ ঠিক করা হয়েছে।

নির্ধারিত দিনে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের নিজ নিজ এলাকার প্রধান শিক্ষকদের জাতীয় কৃমি সপ্তাহ পালনের নির্দেশনা দিতে বলা হয়েছে।

এএএইচ/বিএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।