বুদ্ধ পূর্ণিমায় শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ২২ মে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৪ পিএম, ২১ মে ২০২৪

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমা। এ পুণ্যোৎসব বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে উদযাপিত হয়। সাধারণত এ উপলক্ষে একদিন রাষ্ট্রীয় ছুটি থাকে।

তবে এ বছর বুদ্ধ পূর্ণিমার সরকারি ছুটি নিয়ে কিছুটা বিভ্রাট দেখা দিয়েছে। সরকারিভাবে ২২ মে ছুটি ঘোষণা করা হলেও কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান ২৩ মে ছুটির নোটিশ জারি করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়সহ অধিকাংশ সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে ২২ মে ছুটি উল্লেখ করে সব ধরনের ক্লাস-পরীক্ষ বন্ধ রাখার ঘোষণা দিয়েছে।

তবে বেসরকারি বাংলাদেশ আর্মি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২৩ মে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সরকারি ছুটি উল্লেখ করে সব ধরনের কার্যক্রম বন্ধ ঘোষণা করে নোটিশ জারি করেছে।

তাছাড়া রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজও ২৩ মে ছুটি উল্লেখ করে নোটিশ জারি করে। পরে অবশ্য তারা নোটিশটি সরিয়ে নিয়ে সংশোধিত নোটিশে ২২ মে ছুটি ঘোষণা করেছে। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কেকা রায় চৌধুরী বলেন, ‘আগের নোটিশটা ভুলক্রমে দেওয়া হয়েছিল। আমরা পরবর্তীতে ২২ তারিখে ছুটি দিয়ে নোটিশ জারি করেছি।’

বিষয়টি জানতে চাইলে মঙ্গলবার (২১ মে) সকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন জাগো নিউজকে বলেন, ‘বছরের শুরুতে আমরা শিক্ষাপঞ্জি করেছিলাম। তাতে ২২ মে ছুটি রয়েছে। সেই সিদ্ধান্তে কোনো পরিবর্তন হয়নি। অর্থাৎ ২২ মে বুধবার দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে বুদ্ধ পূর্ণিমার ছুটি থাকবে।’

একই তথ্য জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী।

এদিকে, বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন বুধবার (২২ মে) দিনব্যাপি নানা কর্মসূচি গ্রহণ করেছে। এদিন সকাল ১০টায় রাজধানীর মেরুল বাড্ডায় বৌদ্ধ মন্দিরে বুদ্ধপূজা, শীল গ্রহণ এবং ‘বুদ্ধ পূর্ণিমার তাৎপর্য’ নিয়ে বিশেষ আলোচনা সভা হবে। সন্ধ্যায় ৬টায় এ অনুষ্ঠান শুরু হবে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ধর্মমন্ত্রী ফরিদুল হক খান। বিশেষ অতিথি থাকবেন সংসদ সদস্য ওয়াকিল উদ্দিন ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক ভিক্ষু সুনন্দ প্রিয় মহাথের এসব তথ্য জানিয়েছেন।

এএএইচ/এসএনআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।