চট্টগ্রাম শিক্ষা বোর্ড

এসএসসির ফল চ্যালেঞ্জ করে ৭৬ হাজার আবেদন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২২ পিএম, ২৩ মে ২০২৪
ফাইল ছবি

সদ্যপ্রকাশিত মাধ্যমিক পরীক্ষার ফল চ্যালেঞ্জ করে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ৭৬ হাজার ৪২টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি গণিত এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্রের উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন জমা পড়েছে সবচেয়ে বেশি।

এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এ বছর ২৫ হাজার ৬৯ জন ফেল করেছে। এর মধ্যে শুধু গণিতে ফেল করেছে ১১ হাজার ১২১ জন। এবারের গণিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে শর্ট সিলেবাসে। প্রশ্নপত্র দেওয়া হয় দুটি ভাগে, যার মধ্যে ৭০ নম্বর সৃজনশীল প্রশ্ন এবং ৩০ নম্বর ছিল এমসিকিউ আকারে।

প্রকাশিত ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, চট্টগ্রামে এবারের এসএসসি পরীক্ষায় গণিতে পাসের হার ৯২ দশমিক ৩৭ শতাংশ। বোর্ড কর্মকর্তারা বলছেন, শিক্ষার্থীরা ক্লাসের বদলে কোচিংমুখী ও গাইডনির্ভর হওয়ায় ফেলের সংখ্যা বেড়েছে।

আরও পড়ুন

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথ জানান, বোর্ডের নির্ধারিত সময়ের মধ্যে ৭৬ হাজার ৪২টি উত্তরপত্র পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করেছে শিক্ষার্থীরা। যারা আবেদন করেছে তাদের উত্তরপত্রে নম্বর যোগ বা তোলার ক্ষেত্রে কোনো ভুল পরিলক্ষিত হলে তা সংশোধন করে পুনরায় ফলাফল প্রকাশ করা হবে। অংকে শিক্ষার্থীরা বেশি খারাপ করেছে, তাই পুনর্নিরীক্ষণের আবেদনও বেশি।

ফল প্রকাশের পর গত ১৩ মে থেকে ১৯ মে পর্যন্ত সময়ে পুনর্নিরীক্ষণের এসব আবেদন জমা পড়ে। ১২ জুন পুনর্নিরীক্ষণের ফলাফল প্রকাশ হবে।

গত ১২ মে সারাদেশের মতো চট্টগ্রাম শিক্ষা বোর্ডেও মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করা হয়। ঘোষিত ফলাফল অনুযায়ী, এই বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৮২৩ জন শিক্ষার্থী।

এএজেড/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।