মাদরাসা থেকেও এখন ডাক্তার-ইঞ্জিনিয়ার তৈরি হচ্ছে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩০ এএম, ২৪ মে ২০২৪

দেশের মাদরাসার অনেক শিক্ষার্থীও এখন ডাক্তার ও ইঞ্জিনিয়ার হচ্ছেন বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেন, মাদরাসায় বিষয়ভিত্তিক দক্ষ শিক্ষক ও জনবল নিয়োগ দিয়েছে সরকার। শত শত মাদরাসাকে প্রতি বছর নতুন এমপিও দিচ্ছে, শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির জন্য নিয়মিত বিষয়ভিত্তিক ও আরবি ভাষা চর্চার প্রশিক্ষণ দিচ্ছে। যার ফলে মাদরাসায়ও ইঞ্জিনিয়ার, ডাক্তার, দক্ষ আলেম তৈরি হচ্ছে। স্বীকার করতেই হবে আলিয়া মাদরাসায় সরকার বৈপ্লবিক পরিবর্তন এনেছে।

মাদরাসা থেকেও এখন ডাক্তার-ইঞ্জিনিয়ার তৈরি হচ্ছে: শিক্ষামন্ত্রী

বৃহস্পতিবার (২৩ মে) বিকেলে রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) আলিয়া মাদরাসার ওলামায়ে মাশায়েখ ফোরাম আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন ঈমানদার ধর্মপ্রাণ নেতা। তিনি প্রতিদিন তাহাজ্জুদ ও ফজরের নামাজ আদায়ের মাধ্যমের দৈনন্দিন কাজ শুরু করেন। তিনি আলেম-ওলামা ও মাদরাসা শিক্ষাকে সবসময় আন্তরিকতার দৃষ্টিতে দেখেন।

মহিবুল হাসান চৌধুরী বলেন, বর্তমান সরকার আলিয়া মাদরাসার শিক্ষার স্বকীয়তা রক্ষায় যুগপোযোগী পদক্ষেপ গ্রহণ করেছে। সাধারণ শিক্ষার মতো সমান সুযোগ-সুবিধা দিয়ে একই তালে মাদরাসা শিক্ষাকে এগিয়ে নিয়ে যাচ্ছে। হাজার হাজার কোটি টাকা খরচ করে ১ হাজার ৮০০ শত মাদরাসায় ভবন নির্মাণ করে দিয়েছে।

jagonews24

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীন করার মাধ্যমে সদকায়ে জারিয়ার কাজ করে গেছেন। আজকে আমাদের হাজার হাজার মাদরাসা, লাখ লাখ মসজিদ ও ধর্মীয় প্রতিষ্ঠান স্বাধীনভাবে দাঁড়িয়ে আছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন সার্বভৌত্ব এনে দিয়েছেন বলেই। জাতির পিতা স্বপ্ন দেখছিলেন মানবিক বাংলাদেশে সোনার মানুষ তৈরি করার। সেই সোনার মানুষ সৃষ্টিতে মাদরাসাগুলোর চেয়ে কেউ বেশি অবদান রাখতে পারছে না বলে আমি মনে করি।

jagonews24

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দীন আহমেদ, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমান, মাদরাসা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ শাহ আলমগীর।

এতে সভাপতিত্ব করেন ছিপাতলী জামেয়া গাউছিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দীন। সঞ্চালনা করেন ভবানীপুর কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা হাসান মাসুদ। আলোচনা সভায় দেশের শীর্ষস্থানীয় আলেম-ওলামা ও তিন শতাধিক আলিয়া মাদরাসার অধ্যক্ষরা।

এএএইচ/এমআরএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।