এইচএসসি

১ম পত্রের পরীক্ষায় ২য় পত্রের প্রশ্ন খুলে শাস্তির মুখে ২ শিক্ষক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২১ এএম, ২৮ মে ২০২৪

এইচএসসিতে জীববিজ্ঞান প্রথমপত্রের পরীক্ষার দিনে দ্বিতীয়পত্রের প্রশ্নের প্যাকেট খোলায় শাস্তির মুখে পড়েছেন শিক্ষা ক্যাডারে নিয়োগ পাওয়া সরকারি কলেজের দুই শিক্ষক।

তারা হলেন- বাগেরহাট সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ প্রকাশ কুমার মালাকার ও একই কলেজের উদ্ভিদবিজ্ঞানের প্রভাষক মেরাজ সরদার।

খোঁজ নিয়ে জানা গেছে, এরইমধ্যে ওই দুজনকে কারণ দশার্নোর নোটিশ দিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান। গত ১৪ মে জারি করা নোটিশে তাদের কেন বরখাস্ত করা হবে না বা উপযুক্ত শাস্তি দেওয়া হবে না, তা ১০ কর্মদিবসের মধ্যে তা জানাতে বলা হয়েছে।

জানা গেছে, গত বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় ওই পরীক্ষা অনুষ্ঠানের কমপক্ষে তিনদিন আগে
প্রশ্ন খুলে ধরা পড়েন দুজন শিক্ষক। এ ঘটনাকে ‘অসদাচরণ ও সরকারি দায়িত্ব পালনে অবহেলা’ হিসেবে গণ্য করে শাস্তির আওতায় আনার প্রক্রিয়া শুরু করেছে কর্তৃপক্ষ।

জানতে চাইলে অভিযুক্ত উপাধ্যক্ষ প্রকাশ কুমার মালাকার বলেন, কারণ দর্শানোর নোটিশ হাতে পেয়েছি। জবাবও প্রস্তুত করেছি। দু-একদিনের মধ্যে জমা দেবো।

পরীক্ষার তিনদিন আগে প্রশ্নপত্রের প্যাকেট খোলার বিষয়ে তিনি বলেন, ওইটা ভুলক্রমে হয়েছিল। প্রশ্নফাঁস হয়নি কিংবা কেউ ক্ষতিগ্রস্ত বা লাভবান হননি।

এএএইচ/জেএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।