বইমেলায় মাহবুবুর রহমান তুহিনের ‘চেকবই’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০০ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে মাহবুবুর রহমান তুহিনের ‘চেকবই’। বইটি পাওয়া যাচ্ছে তাম্রলিপির প্যাভিলিয়নে। এরই মধ্যে বইমেলায় পাঠকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পৌঁছেছে চেকবই।

তাম্রলিপির মোস্তাফিজুর রহমান তারেক বলেন, শব্দের নিখুঁত গাঁথুনি, ভাষার নিপুণ বুননে মাহবুবুর রহমান তুহিনের চেকবইয়ের অক্ষরগুলো শপথের স্বাক্ষর ঘোষণা করেছে। ভাবের আবেগ পরিমিত ও পরিমার্জিতরূপে কবির কথাগুলো নরম ও কোমল করে তুলেছেন। আর তখন দীর্ঘশ্বাস দীর্ঘ না হয়ে কাঠফাটা রোদে বৃষ্টি হয়ে ঝরেছে।

চেকবই সম্পর্কে জানতে চাইলে একজন পাঠক বললেন, বেলা-অবেলা-সারাবেলার ভাব-ভাবনা, ব্যস্ত-ব্যাকুল মনের কামনা-বাসনা-যাতনা-প্রেরণা সুনিপুণ ম্যাকম্যানের মতো সাজিয়েছে চেকবই।

আরেক পাঠক জানালেন, মানব মনের গভীর-জটিল রহস্যের মুখ খুলে দেওয়া হয়েছে এতে হাস্য-পরিহাসচ্ছলে। ইন্দ্রজাল ছিন্ন করে ব্যক্তি নিজেকে দেখতে পেয়েছে মায়াবী পর্দায়। তখনই কালের কারাগার থেকে মুক্তির পংক্তিগুলো পাঠককে দুদণ্ড শান্তি দিয়েছে।

তাম্রলিপির (১৫ নম্বর) প্যাভিলিয়নে চেকবই পাওয়া যাচ্ছে। প্রচ্ছদ এঁকেছেন চারু পিন্টু।

এএএইচ/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।