বইমেলায় সাংবাদিক জসীমের ‘মূল্যবোধের সংকট ও রাজনৈতিক দুর্বৃত্তায়ন’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০১:৫০ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

অমর একুশে বইমেলায় এবার বেরিয়েছে প্রবীণ সাংবাদিক জসীম চৌধুরী সবুজের ‘মূল্যবোধের সংকট ও রাজনৈতিক দুর্বৃত্তায়ন’। বইটি প্রকাশ করছে শৈলী প্রকাশন। প্রচ্ছদ এঁকেছেন মোমিন উদ্দীন খালেদ। বইটি চট্টগ্রামে সিআরবি শিরিষতলায় চলমান একুশের বইমেলার ১-২ নম্বর চট্টগ্রাম প্রেস ক্লাব এবং ১১৩-১১৪নং শৈলী প্রকাশনের স্টলে পাওয়া যাচ্ছে। পাশাপাশি ঢাকা একুশের বইমেলাতে ৬০৩নং শৈলীর স্টল বাদেও উদীচীর স্টলেও মিলছে বইটি।

‘মূল্যবোধের সংকট ও রাজনৈতিক দুর্বৃত্তায়ন’ গ্রন্থে লেখক ও সাংবাদিক জসীম চৌধুরী সবুজ সমসাময়িক দেশিয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে তুলে ধরেছেন যৌক্তিক বিশ্লেষণ, প্রাঞ্জল ভাষায়। গত কয়েক দশকে আমাদের সমাজ ও রাজনীতির যে প্রবণতা, তাকে তিনি চিহ্নিত করেছেন, এর ত্রুটি ও অসঙ্গতি শনাক্ত করেছেন। তিনি একজন প্রকৃত সমাজচিন্তকের মতোই এই চক্রব্যুহ থেকে বেরিয়ে আসার পথটিও খুঁজে নিতে চেয়েছেন বইটিতে।

এর আগেও লেখকের আরও পাঁচটি বই বের হয়। ১. দেশ বিক্রি হয় যেভাবে (প্রবন্ধ), ২.গন্তব্য অজানা ( প্রবন্ধ), ৩. সমাজচিন্তা (প্রবন্ধ), ৪. তাইওয়ান থেকে জাপান: প্রশান্ত প্রভায় (ভ্রমন কাহিনী), ৫. চট্টগ্রাম: সমকালীন প্রসঙ্গ (প্রবন্ধ)।

জসীম চৌধুরী সবুজের জন্ম ১৯৫৭ সালে। তিনি চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার কাটগড় চৌধুরী বাড়িতে জন্মগ্রহণ করেন। পিতা এয়াকুব আলী চৌধুরী ছিলেন সমাজসেবক। তিনি প্রায় চার দশকের বেশি সাংবাদিকতা করছেন। ছিলেন দৈনিক সংবাদ ও দৈনিক যুগান্তর পত্রিকার বিশেষ প্রতিনিধি এবং চট্টগ্রাম ব্যুরো প্রধানের দায়িত্ব পালন করেছিলেন। বর্তমানে তিনি সময়ের আলো পত্রিকার বিশেষ প্রতিনিধি ও ব্যুরো প্রধানের দায়িত্বে রয়েছেন।

জসীম চৌধুরী সবুজ তার লেখনি গুণের মধ্য দিয়ে এরই মধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ঋদ্ধ লেখক ও প্রাবন্ধিক হিসেবে। সমাজের নানা খুঁটিনাটি বিষয় অনিসন্ধিৎসু চোখে তার রচনায় ফুটিয়ে তুলেছেন। চট্টগ্রামকে নিয়ে তার লেখায় রয়েছে ঐতিহাসিক ঘটনার মূল পটভূমি ও আধুনিক নগরী গড়ার লক্ষ্যে বিজ্ঞানসম্মত প্রস্তাবনাও। তার প্রকাশিত সমকালীন বহু প্রসঙ্গ আগামী প্রজন্মের কাছে হতে পারে গবেষণার উপকরণ।

সাংবাদিক ও প্রাবন্ধিক জসীম চৌধুরী সবুজ বর্তমানে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, চট্টগ্রাম জেলা সংসদের সভাপতি, চট্টগ্রাম প্রেস ক্লাবের কার্যকরী সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

ইকবাল হোসেন/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।