একুশে বইমেলার নতুন বই

মোহিত কামালের সাড়া জাগানো উপন্যাস ‘পরানচুল্লি’

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০২:০৯ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

অমর একুশে বইমেলায় এসেছে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত লেখক মোহিত কামালের সাড়া জাগানো উপন্যাস ‘পরানচুল্লি'। বিদ্যাপ্রকাশ থেকে বইটি বের হয়েছে।

পরানের গহনতলেও চুল্লি থাকে, থাকতে পারে সাহিত্যের ভাষায়ও―সেখানেও জ্বলতে পারে তুষের আগুন। খোলা চোখে দৃশ্যমান না হলেও তা পুড়িয়ে দিতে পারে যাপিত জীবন। মিথ্যা রটানো কিংবা কুৎসিত গিবত ছড়ানোর মাধ্যমে সেই চুল্লিতে ঢেলে দেওয়া যায় মানুষকে ভস্মীভূত করে ফেলার মতো ভয়ংকর জ্বালানি। না জেনে, না বুঝে, শোনা কুৎসার সত্যতা যাচাই না করে কাছের বন্ধুরাও ভাইরাল করে দিতে পারে মিথ্যা কিংবা ভুল রটনা।

আবার হিতৈষীরাও পাশে দাঁড়াতে পারে প্রকৃত বন্ধুর মতোই। একের পর এক এ ধরনের পরিস্থিতি, সংকট, মিথ্যা রটনা, নিষ্ঠুর আর হিংস্র অপমান-অবহেলার মুখোমুখি হতে থাকে এই উপন্যাসের মূল চরিত্র―মিতু। বিশ্ববিদ্যালয়-জীবনে ঢোকার পর বাবাকে হারিয়ে আর্থিক সংকটে জর্জরিত হতে থাকে সে। নিচ প্রবৃত্তিবিশিষ্ট রটনার বিরুদ্ধে লড়াই করে এগোতে থাকে আপন দৃঢ়তা নিয়ে। চারপাশ থেকে সহযোগিতাও পেতে থাকে।

শিক্ষাঙ্গনে রাজনৈতিক সংগঠনের গ্রুপ, পাল্টা গ্রুপের নানা কূট-কৌশলের ভেতর থেকে মানবিক, রাজনৈতিক সাপোর্টও অর্জন করে। ছাত্ররাজনীতি কেমন হওয়া উচিত সে বিষয়েও ঋদ্ধ হয়ে ওঠে মিতু। বিশ্ববিদ্যালয়ের হলে ওঠার নানা ষড়যন্ত্র দূর করে নিজের যোগ্যতায় একসময় সংকট কাটিয়ে সফলতার শিখরেও পৌঁছে যায়। কিন্তু সেখানেও যে রয়েছে আরেক চুল্লি! তেজস্ক্রিয়তার বিপর্যয়ের মতো আবেগের দহনে স্তব্ধ হয়ে যায় মিতু।

তার মতো তেজস্বী তরুণীর জীবন কি থেমে যাবে?

নাকি অনলবাণ বুকে পুষে এগোতে থাকবে?

মনস্তাত্ত্বিক এই উপন্যাসের ভেতর থেকে উত্তর খুঁজে নিতে হবে পাঠককেই।

এইচআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।