পড়া যাবে বিনা মূল্যে

শিফার ৩ ই-বুক উদ্বোধন করলেন সেলিনা হোসেন

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:২০ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

২৪ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় ঢাকার শ্যামলীতে আয়োজিত এক অনুষ্ঠানে বিনা মূল্যে পড়া যাবে এমন তিন ই-বুক উদ্বোধন করেন কিংবদন্তি কথাসাহিত্যিক ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন।

ই-বুকগুলো অষ্টম শ্রেণির শিক্ষার্থী, লেখক ও প্রোগ্রামার আরাবী বিনতে শফিক শিফার লেখা। shifa.net.bd ওয়েবসাইটে ই-বুকগুলো পড়া যাবে বিনা মূল্যে।

প্রধান অতিথির বক্তব্যে সেলিনা হোসেন বলেন, "স্মার্ট বাংলাদেশে বইপড়ার সহজ সমাধান ই-বুক। ই-বুকগুলো পড়লে শিশু-কিশোররা নিজেকে একজন আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে পারবে। শিফার এ উদ্যোগ প্রশংসনীয়, লেখালেখিতে শিফার এই আগ্রহ সত্যি আমাকে মুগ্ধ করে।"

আরাবী বিনতে শফিক শিফা লেখালেখি এবং আইসিটি খাতে অসামান্য অবদান রেখে যাচ্ছেন। মাত্র ৮ বছর বয়সে অ্যাপ নির্মাণ, ৯ বছর বয়সে প্রধানমন্ত্রীর কাছ থেকে জাতীয় পুরুস্কার অর্জন, ১০ বছর বয়সে বই লেখা—এমন আরও রেকর্ড রয়েছে শিফার।

শিফার নির্মাণ করা অ্যাপের সংখ্যা ২টি—"এক পলকে শেখ হাসিনা" ও " অদম্য শেখ রাসেল"। বইয়ের সংখ্যা তিনটি—"এক পলকে শেখ হাসিনা Sheikh Hasina at a glance", "অদম্য শেখ রাসেল Indomitable Sheikh Russel" ও "দুর্দম্য সুলতানা কামাল খুকী Unconquerable Sultana Kamal Khuki"।

শিফা তার লেখা বইগুলো পৌঁছে দিয়েছে সুবিধাবঞ্চিত শিশু, হাওর অঞ্চলসহ জেলা থেকে উপজেলা অর্থাৎ দেশের বিভিন্ন প্রান্তে।

ই-বুক নিয়ে শিফা জানায়, "আমি আমার লেখা বইগুলো নিজ উদ্যোগে দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দিয়েছি কিন্তু বিনা মূল্যে যে কোনো সময় যে কোনো স্থানে বই পড়া যাবে এমন কিছু করার ইচ্ছে ছিল আরও আগে থেকেই। আমার এ ইচ্ছে বাস্তবে পরিণত করতে পেরেছি এটাই আমার সফলতা।"

আরাবী বিনতে শফিক শিফার লেখা বইগুলো পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলায় জ্ঞানকোষ প্রকাশনীর ১২ নাম্বার প্যাভিলিয়নে এবং অনলাইনে বইগুলো সংগ্রহ করা যাবে রকমারি, বাতিঘর, বইফেরীর মাধ্যমে।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।