বইমেলায় প্রেমের চিঠি সংকলনে ‘পঞ্চাশে মনচাষ’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৬ এএম, ১৪ মার্চ ২০২২

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে প্রেমের চিঠি সংকলনে ‘পঞ্চাশে মনচাষ’। বাংলাদেশের ১৯৮৭ সালে এসএসসি উত্তীর্ণ বন্ধুদের লেখা চিঠি নিয়ে এবারের বইমেলায় ২২ ফেব্রুয়ারি বইটি প্রকাশিত হয়।

আর্ট পাবলিকেশন্স থেকে প্রকাশিত বইটি সম্পাদনা করেছেন রহমান মুস্তাফিজ। বইটির প্রচ্ছদে ব্যবহৃত হয়েছে বিশেষ চাহিদাসম্পন্ন শিশু তানবীন আজিম সোহার আঁকা ছবি। মেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণের ‘সারা পৃথিবী ৮৭’ নামের ৭০২ নম্বর স্টলে ৫০০ টাকায় পাওয়া যাচ্ছে ‘পঞ্চাশে মনচাষ’। মেলায় প্রকাশিত বইটি এরই মধ্যে দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়েছে। আগামী ১৫ মার্চ মেলায় আসবে তৃতীয় সংস্করণ।

বইটি বিষয়ে প্রকাশক পুলক কান্তি বড়ুয়া বলেন, আমিও এ গ্রুপের একজন গর্বিত সদস্য। ‘পঞ্চাশে মনচাষ’ হচ্ছে ১৯৮৭ সালে আমরা যারা মেট্রিক পাস করেছিলাম তাদের বয়স ৫০ বছর এবং বাংলাদেশের বয়স ৫০। বাংলাদেশের স্বাস্থ্যকে বুঝতে গেলে এ ৫০ বছর বয়সে আমাদের স্বাস্থ্যকে বুঝতে হবে। আমরা যদি হাসিখুশি থাকি তাহলে বাংলাদেশে হাসি খুশি থাকবে। আমাদের হাতে রয়েছে একটি প্রজন্ম চতুর্থ শিল্পবিপ্লব সংঘটিত করবে উন্নত বাংলাদেশ গড়ে তুলবে তারা। নতুন প্রজন্ম বাংলাদেশ চতুর্থ শিল্পবিপ্লব সংঘটিত করবে তাদের অভিভাবকরা যদি সেই তারুণদীপ্ত না থাকে বা না হয়, বাংলাদেশ প্রিয় মানুষ না হয় তাহলে আমাদের প্রজন্ম হারিয়ে যাবে সেই লক্ষ্যকে সামনে রেখে ৫০ বছর বয়সী আমরা সবাই বিশ্বে একত্রিত হয়েছি। আমরা হাসবো গাইবো আমরা বিশ্বাস করি জীবনটা হচ্ছে সুস্বাস্থ্যের জন্য বন্ধুত্বের জন্য। ৫০ বছর বয়সে আমরা নতুন আগামীর বাংলাদেশ তারুণ্যের আনন্দে চলে আসবে। আর এ তারুণ্যটা অপরের মধ্যে ছড়িয়ে দিতেই তারুণ্যের প্রেমের বইটি প্রকাশ করেছি।

বইটির সম্পাদক রহমান মুস্তাফিজ বলেন, বাংলাদেশের পঞ্চাশ বছর, আমাদের পঞ্চাশ বছর- আমরাই বাংলাদেশ। আমাদের কৈশোর ও তারুণ্যের দিনগুলো ছিল স্বৈরাচারবিরোধী আন্দোলনে উত্তাল। রাজপথের আন্দোলনে ছিল ভালোবাসা। সেই ভালোবাসা অনুপ্রাণিত হয়েছে মন থেকে মনে। তা নিয়েই ‘পঞ্চাশে মনচাষ’। পঞ্চাশের ম্যাচিউরিটি নিয়ে তারুণ্যের স্মৃতিকথা পঞ্চাশে মনচাষ।

আগামী ১৭ মার্চ পর্যন্ত চলবে অমর একুশে বইমেলা। কবিতা, উপন্যাস, প্রবন্ধ, গল্পের পাশাপাশি নানা ধরনের বই প্রকাশ পেয়েছে এবারের বইমেলায়। বন্ধুদের নিয়ে এমন ভিন্ন আয়োজনের স্টলটিতে থাকে বন্ধুদের মিলনমেলা।

আরএসএম/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।