একুশে গ্রন্থমেলায় সাংবাদিক রুকুনউদ্দৌলাহর ‘পতাকার অক্ষত ভূমি’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি যশোর
প্রকাশিত: ০৯:১৭ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০২৩

জ্যেষ্ঠ সাংবাদিক ও কলামিস্ট বীর মুক্তিযোদ্ধা রুকুনউদ্দৌলাহর ‘পতাকার অক্ষত ভূমি’ এখন অমর একুশে গ্রন্থমেলায়। মুক্তিযুদ্ধের ইতিহাসবিষয়ক এই গ্রন্থটি এরইমধ্যে সাড়া ফেলেছে। অনেকেই বইটি নিয়ে ইতিবাচক মূল্যায়ন ও মতামত উপস্থাপন করেছেন। প্রায় পাঁচ দশক ধরে সাংবাদিকতায় জড়িত লেখক রুকুনউদ্দৌলাহ দৈনিক সংবাদের বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত।

বইটির ভূমিকায় লেখক সাংবাদিক শাহাদত হোসেন কাবিল লিখেছেন, মুক্তিযুদ্ধের নয়টি মাস পাকিস্তানি হানাদার বাহিনী চেষ্টা করেছে বেনাপোল দখলের। কিন্তু তাদের সে চেষ্টা সফল হয়নি। শত চেষ্টা করেও নামাতে পারেনি আমাদের মুক্তিযুদ্ধকালীন প্রথম পতাকা। মুক্তিযুদ্ধকালীন নয়টি মাস পতপত করে উড়েছে সেই পতাকা। পতাকাটি ছিল সবুজ জমিনে লাল সূর্য, তার মাঝখানে বাংলাদেশের মানচিত্র। ১৯৭১ সালের ৩ এপ্রিল এই পতাকাটি তোলা হয় বেনাপোল জিরো পয়েন্ট এলাকায়। বর্তমানে সেখানে বিজিবি ক্যাম্প। পতাকা উত্তোলনের নেতৃত্ব দিয়েছিলেন বেনাপোলের তৎকালীন ইপিআরের (বর্তমান বিজিবি) মোশাররফ হোসেন। তার সঙ্গে ছিলেন বীর মুক্তিযোদ্ধা দ্বীন ইসলাম। স্বাধীনতার ৫০ বছর পেরিয়েছে। কিন্তু এই সত্য ঘটনাটি শুধু স্থানীয় প্রবীণদের মুখে মুখে ফিরতো। তাদের মৃত্যুর পর আর উচ্চারিত হবে না। কালের গর্ভে চাপা পড়ে যাবে। অনুসন্ধিৎসু সাংবাদিক, বীর মুক্তিযোদ্ধা রুকুনউদ্দৌলাহ এই বইয়ে সেটি জনসমক্ষে এনেছেন।

বইটির প্রকাশক হাবিবুর রহমান সিজার বলেন, স্বাধীনতার ইতিহাসে বাংলাদেশ-ভারত সীমান্তের যশোর জেলার অন্তর্গত এলাকা বেনাপোলের ভূমিকা অনন্য। স্বাধীনতার ৯ মাসের পুরোটা সময় এখানে পতপত করে উড়তে থাকে বাংলাদেশের পতাকা। এটি হানাদার পাকিস্তানি শত্রু বাহিনীকে জানান দিয়েছে এদেশকে তারা দখল করতে পারবে না। এই বিষয়ে কোনো লিখিত ইতিহাসগ্রন্থ রচনা এই প্রথম। অনন্য এই ইতিহাস নতুন প্রজন্মের কাছে অজানা।

লেখক রুকুনউদ্দৌলাহ বলেন, নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস পৌঁছে দেওয়া খুবই প্রয়োজন। তাই সেসব দিনের প্রকৃত সত্য ইতিহাস তুলে ধরতেই ‘পতাকার অক্ষত ভূমি’ নামে বেনাপোল সীমান্তের ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের লেখনী। আশা করি, নতুন প্রজন্মের কাছে বেনাপোলের মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন আশার বাণী হবে। তাদের উজ্জীবিত করে তুলবে।

১২৮ পৃষ্ঠার বইটি প্রকাশ করেছে আজকের বই পাবলিকেশনস। প্রচ্ছদ করেছেন চারুপিন্টু। অমর একুশে গ্রন্থমেলার লিটিলম্যাগ চত্বরে আজকের বই পাবলিকেশনসের ৬৫ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। এছাড়া অনলাইন প্ল্যাটফর্মেও পাওয়া যাবে ‘পতাকার অক্ষত ভূমি’।

মিলন রহমান/এমআরআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।