বইমেলায় রাফসান গালিবের ‘গরবাপাখি’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ১২:৪৫ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২৩

অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে রাফসান গালিবের ‘গরবাপাখি’। বইটি প্রকাশ করেছে চন্দ্রবিন্দু প্রকাশন। চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উদ্যোগে এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে বইমেলায় চন্দ্রবিন্দু’র ১-২নং স্টলে পাওয়া যাচ্ছে বইটি।

এছাড়া ঢাকার বাংলা একাডেমির জাতীয় বইমেলাতেও চন্দ্রবিন্দুর ৬৫-৬৬নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে। রাফসান গালিব। ১৯৯০ সালের ২০ ডিসেম্বর চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার সম্ভ্রান্ত পরিবারে জন্ম রাফসান গালিবের। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে গণিতশাস্ত্রে স্নাতক করেছেন। পরে পিআইবি থেকে সাংবাদিকতায় পাঠ। দীর্ঘদিন ধরে লেখালেখির সঙ্গে যুক্ত। আগ্রহের বিষয় কবিতা, গদ্য,অনুবাদ। সম্পাদনা করেছেন ছোটকাগজ প্রভোর ও বৈশাখীপত্র এবং অনুবাদবিষয়ক কাগজ ঘুলঘুলি।

এক দশকেরও বেশি সময় ধরে কবিতা লিখলেও এবার প্রথম প্রকাশিত হলো ‘গরবাপাখি’। ৪০টি কবিতা নিয়ে সাজানো বইটিতে উঠে এসেছে কবির অনুপম দুঃখ-আনন্দ ও জীবন সংগ্রামের বিভিন্ন অধ্যায়। তার কবিতায় শব্দের নিটোলতা ও সহজতার কারণে সুখপাঠ্য ও ভাষা আনন্দায়ক। কুটুম বা অতিথিপাখিকে চাটগাঁর আঞ্চলিক ভাষায় ডাকা হয় গরবাপাখি। ঘরের চালে বা গাছের ডালে এই হলুদ রঙের পাখিটি ডাকলে গৃহস্থ খুশি মনে দুটো চাল ছিটিয়ে দেন উঠোনে। আর অপেক্ষা করতে থাকেন অতিথি বা গরবার। অতিথিপরায়ণে সুনাম রয়েছে চট্টগ্রামবাসীর।

গরবাপাখির কবিতাগুলোতেও কখনো গৃহস্থ, কখনো অতিথির আনন্দ-বেদনার জীবনগাথার পরশ পাওয়া যায়। বইয়ের এমন নামকরণই বলে দেয়, নিজ শেকড়ের প্রতি কবির সচেতনতা। ঔপনিবেশিক চেতনাকে পাশ কাটিয়ে স্বতন্ত্র চিন্তার সাহসী উচ্চারণ রয়েছে গরবাপাখিতে।

ইকবাল হোসেন/এমআরএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।