বইমেলায় প্রথাবিরোধী লেখক হুমায়ুন আজাদকে স্মরণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০২ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

অমর একুশে বইমেলার ২৭তম দিনে লেখক-প্রকাশক ও কবিরা স্মরণ করলেন প্রথাবিরোধী কথাসাহিত্যিক হুমায়ুন আজাদকে। ২০ বছর আগে এই দিনে সন্ধ্যায় বইমেলা প্রাঙ্গণ থেকে বের হয়ে দুর্বৃত্তদের আক্রমণের শিকার হয়েছিলেন তিনি।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় হুমায়ুন আজাদ দিবস পালন উপলক্ষে বাংলা একাডেমি প্রাঙ্গণে বইমেলার তথ্যকেন্দ্রের সামনে এক স্মরণসভার আয়োজন করা হয়।

‘লেখক-প্রকাশক-পাঠক ফোরামের’ ব্যানারে এবারের স্মরণসভার প্রতিপাদ্য ছিল, ' একুশের বইমেলা হোক প্রকৃত সৃজনশীল লেখক-প্রকাশকদের।

আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গনির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। এসময় বক্তৃতা করেন কবি মোহন রায়হান, কবি আসলাম সানী ও প্রকাশক মাজহারুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, হুমায়ুন আজাদ মতপ্রকাশের স্বাধীনতার পক্ষে, সামাজিক ন্যায়বিচার ও মুক্তিযুদ্ধের চেতনায় এক অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠায় লড়াকু লেখক ছিলেন। হুমায়ুন আজাদের হত্যাচেষ্টার বিচার অবিলম্বে বাস্তবায়ন এবং তার আদর্শে মৌলবাদ-জঙ্গিবাদ এবং সাম্প্রদায়িকতামুক্ত সমাজ-রাষ্ট্র গঠনের মাধ্যমেই তাকে যথাযোগ্যভাবে স্মরণ করা হবে।

জানা যায়, ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় অমর একুশে বইমেলা থেকে ফেরার সময় সন্ত্রাসীদের আক্রমণে গুরুতর আহত হন হুমায়ুন আজাদ। চিকিৎসায় কিছুদিনের জন্য স্বাভাবিক জীবনে ফিরলেও ২০০৪ সালের ১২ আগস্ট জার্মানির মিউনিখে নিজ ফ্ল্যাটে মারা যান তিনি। দিনটি উপলক্ষে আগামী প্রকাশনী প্রতিবছর বইমেলায় ‘হুমায়ুন আজাদ দিবস’ পালন করে।

আরএএস/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।