ফোক ফেস্ট শুরু হচ্ছে আজ, প্রথমদিন মঞ্চ মাতাবেন যারা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫০ পিএম, ১৪ নভেম্বর ২০১৯

লােকগানের সুর-সুধা বিশ্ব দরবারে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে সান ফাউন্ডেশনের উদ্যোগে ২০১৫ সাল থেকে প্রতি বছর আয়োজিত হয়ে আসছে এশিয়ার সবচেয়ে বড় লােকসংগীতের উৎসব। ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’ নামের এই উৎসব চলতি বছরও অনুষ্ঠিত হচ্ছে।

উৎসবের পঞ্চম আসরের পর্দা উঠবে আজ ১৪ নভেম্বর। চলবে ১৬ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত রাজধানীর আর্মি স্টেডিয়ামে চলা এই উৎসবে দর্শকরা উপভােগ করবেন দেশ-বিদেশের সেরা লােকসংগীত শিল্পীদের শেকড়সন্ধানী গান।

আয়োজকরা জানিয়েছেন, এবারের আসরে বাংলাদেশসহ বিশ্বের ছয়টি দেশ থেকে ২০০ জনের বেশি লােকশিল্পী ও কলাকুশলী সংগীত পরিবেশনে অংশ নেবেন।

উৎসবের প্রথমদিন শুরু হবে প্রেমা ও ভাবনা নৃত্যদলের শিল্পীদের পরিবেশনা দিয়ে। বাদ্যের তালে তালে নানা রকম নাচ দিয়ে দর্শক-শ্রোতাদের স্বাগত জানাবেন তারা।

এরপর নিজেদের দেশের লোকসংগীতের পরিবেশনা নিয়ে আসবে গানের দল জর্জিয়ার শেভেনেবুরেবি। তাদের যাত্রা শুরু ২০০১ সালে। নানা ধরনের লোকযন্ত্র বাজিয়ে ভিন্নধর্মী সংগীতায়োজন করে তারা জনপ্রিয়তা পেয়েছে। গাওয়ার পাশাপাশি জর্জিয়ার বিভিন্ন অঞ্চল থেকে লোকগান সংগ্রহ করে দলটি জর্জিয়ান লোকসংস্কৃতিকে পুনরুজ্জীবিত করতে অবদান রাখছে। এশিয়া-ইউরোপের বিভিন্ন দেশের বড় বড় কনসার্টে গান করেছে তারা।

তারপর বাংলা লোকসংগীতের সমৃদ্ধ ভাণ্ডার নিয়ে হাজির হবেন জনপ্রিয় গায়ক শাহ আলম সরকার।

সর্বশেষ পরিবেশনায় চমক হিসেবে মঞ্চে আসবেন ভারতের নন্দিত গায়ক দালের মেহেন্দি। তিনি একাধারে কণ্ঠশিল্পী, সুরকার, গীতিকার। তার মূল নাম দলের সিং। বিশ্বব্যাপী ভাংড়া সংগীতকে পরিচিত করিয়ে দেয়ার জন্য তাকে কৃতিত্ব দেয়া হয়। তিনি একজন পপ গায়কও। দীর্ঘ আলখাল্লা পোশাকে অবিরাম নেচে গান গাওয়া জন্য পরিচিত তিনি।

এছাড়া এবার বাংলাদেশ থেকে থাকবেন মালেক কাওয়াল, কাজল দেওয়ান, ফকির শাহাবুদ্দিন, চন্দনা মজুমদার, বাউলিয়ানা’র কামরুজ্জামান রাক ও শফিকুল ইসলাম।

বিদেশিদের মধ্যে জর্জিয়ার শেভেনেবুরেবি ও ভারতের দালের মেহেন্দির পাশাপাশি গাইবেন পাকিস্তানের জুনন ও হিনা নাসরুল্লাহ, রাশিয়ার সাত্তুমা। আর মালি থেকে হাবিব কইটে অ্যান্ড হামাদ অংশ নেবেন।

এলএ/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com