চলচ্চিত্রের জন্য কান উৎসব, পোশাক দেখাতে নয় : শাবানা আজমি


প্রকাশিত: ১০:৫৪ এএম, ২২ মে ২০১৭

মহা আয়োজনে শুরু হয়েছে বিশ্ব চলচ্চিত্রের জনপ্রিয় আসর ‘কান চলচ্চিত্র উৎসব’। এবারে উৎসবটির ৭০তম আসর বসেছে ফ্রান্সের শহর কানে। গেল কয়েক বছর ধরেই দেখা যাচ্ছে এই উৎসব মানেই যেন তারকাদের বাহারি পোশাক, কে কতোটা ফ্যাশনেবল, স্টাইলিশ তার প্রমাণ দেয়ার মঞ্চ।

লাল গালিচায় হাঁটার সময় কে কী পোশাক পরবেন, কোন পোশাকটিতে ক্যামেরার সামনে তাঁকে আরো আকর্ষণীয় দেখাবে এগুলো নিয়ে তারকাদের পরিকল্পনা শুরু হয়ে যায় আগে থেকেই। আর উৎসবকে ঘিরে প্রচার চালানো গণমাধ্যমও প্রচার করতে থাকে মুখরোচক সব সংবাদ।

তবে এইসব দেখে ভারতের নন্দিত অভিনেত্রী শাবানা আজমি ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি নিজের টুইটার একাউন্টে কিছু ছবি পোস্ট করে কান উৎসবের ঐতিহ্য, গুরুত্ব, সোনালী অতীত নিয়ে কথা বলেছেন।

শাবানা আজমি লিখেছেন, ‌‘১৯৭৬ সালের কানে ‘নিশান্ত’র প্রদর্শনীতে। সরলতাই ছিল এর সবকিছু। চলচ্চিত্রই মুখ্য ছিল, পোশাক নয়।’

১৯৭৬ সালে কান চলচ্চিত্র উৎসবে ‘নিশান্ত’ ছবির প্রদর্শনী হয়। সেখানে যোগ দিয়েছিলেন শাবানা আজমী। সঙ্গে ছিলেন পরিচালক শ্যাম বেনেগাল ও স্মিতা পাতিল। সেইসব ছবিতে দুই অভিনেত্রীকে সাধারণ শাড়িতে দেখা যায়। আর ক্যামেরার সামনে তিনজনই ছিলেন বেশ স্বাভাবিক ও সাদাসিধে।

Shabana Azmi

শাবানা আজমির টুইটকৃত দ্বিতীয় ছবিটিতে দেখা যায় স্মিতা পাতিল শ্যাম বেনেগালসহ তাঁরা তিনজন কারো সঙ্গে আলোচনা করছেন। শাবানা দ্বিতীয় ছবিটির সঙ্গে টুইটে লিখেছেন, ‘আমাদের কাছে পয়সা ছিল না। তাই শাড়ি পরে, হেঁটেই সান্ধ্যকালীন ভ্রমণে গিয়েছিলাম। আমাদের নিজ খরচে বেড়াতে নিয়ে বেরিয়েছিলেন বেনেগাল। আর যাঁরা আমাদের ছবি দেখে বেরিয়ে আসছিলেন, তাদের প্রতিক্রিয়া জানাচ্ছিলেন। সেগুলো ছিলো হাউস ফুল।’

এই টুইটগুলো দিয়ে বরেণ এই অভিনেত্রী বুঝাতে চাইলেন, কান উৎসব এখন চলচ্চিত্রের চেয়ে অভিনেত্রীতের রূপ-সৌন্দর্য প্রকাশের মঞ্চ হয়ে উঠেছে। সবকিছুতেই বাণিজ্যের বাড়াবাড়ি চলছে। যার ফলে মূল জায়গা থেকে সরে যাচ্ছে ‘কান চলচ্চিত্র উৎসব’।

এলএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]