পঞ্চগীতিকবির গান নিয়ে ভাওয়াইয়া উৎসব


প্রকাশিত: ০৭:০৩ এএম, ২৩ নভেম্বর ২০১৫

ভাওয়াইয়ার পঞ্চগীতিকবিদের গান নিয়ে আয়োজন করা হয়েছে ভাওয়াইয়া উৎসব। এই পাঁচ কবিরা হলেন মহেশচন্দ্র রায়, আব্বাসউদ্দিন, কছিমউদ্দিন, হরলাল রায় এবং আব্দুল আজিজ।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে আজ সোমবার সোমবার সন্ধ্যা ৬ টায় একাডেমির জাতীয় স‍ংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এটি অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সম্মানিত সচিব বেগম আক্তারী মমতাজ।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট কন্ঠশিল্পী নাদিরা বেগম, রথিন্দ্রনাথ রায়, ড. নাশিদ কামাল ও বিশিষ্ট গবেষক জেসমিন বুলি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক জনাব সোহরাব উদ্দীন।

আলোচনা শেষে অনুষ্ঠানে সমবেত সংগীত পরিবেশন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রশিক্ষণ বিভাগের ভাওয়াইয়া প্রশিক্ষণার্থী দল,  একক সঙ্গীত পরিবেশন করবে শিল্পী নাদিরা বেগম, রথিন্দ্রনাথ রায়, ড. নাশিদ কামাল, ভূপতি ভূষণ বর্ম, রুখনা আক্তার রূপসা, সুচিত্রা সূত্রধর, আব্দুল্লাহেল রাফি তালুকদার, বিপাশা, সুজিতা রায়, রণজিৎ কুমার রায় এবং ফারহানা চৌধুরী বেবীর পরিচালনায় সমবেত নৃত্য পরিবেশন করবে স্পন্দন।

এদিকে শিল্পকলা একাডেমির উদ্যোগে মুকুন্দ দাস, সুখেন্দু চক্রবর্তী, শেখ লুৎফর রহমান, অজিত রায়, সলিল চৌধুরী ও হেমাঙ্গ বিশ্বাস স্মরণে আয়োজন করা হয়েছে গণসঙ্গীত উৎসবের। এটি অনুষ্ঠিত হবে আগামীকাল মঙ্গলবার, ২৪ নভেম্বর সন্ধ্যা ৬ টায়।

একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আয়োজিত এই উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় প্রধানমন্ত্রীর উপদেষ্টা জনাব এইচ টি ইমাম।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট গীতিকার অধ্যাপক মতলুব আলী ও বিশিষ্ট গণসংগীতশিল্পী জনাব ফকির আলমগীর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক জনাব সোহরাব উদ্দীন।

আলোচনা শেষে অনুষ্ঠানে সমবেত সংগীত পরিবেশন করবে ঢাকা সাংস্কৃতিক দল, উদীচী শিল্পী গোষ্ঠী ও ঋষিজ শিল্পী গোষ্ঠী, একক সংগীত পরিবেশন করবে শিল্পী ফকির আলমগীর, শিমুল ইউসুফ, বুলবুল মহলানবীশ ও ইয়াসমীন আলী এবং অনিক বোস এর পরিচালনায় সমবেত নৃত্য পরিবেশন করবে স্পন্দন।

এলএ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :