সন্ধ্যায় শিল্পকলায় অনুশীলনের ‘নায়ক ও খলনায়ক’

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:১৮ পিএম, ২০ মে ২০২২
‘নায়ক ও খলনায়ক’ নাটকের একটি দৃশ্য। ছবি সংগৃহীত।

অনুশীলন নাট্যদল প্রযোজিত ও নাট্যকার মলয় ভৌমিক রচিত ও নির্দেশিত ‘নায়ক ও খলনায়ক’ নাটকটি শিল্পকলা একাডেমিতে মঞ্চস্থ হবে আজ (শুক্রবার)।

সন্ধ্যা সাড়ে ৭টায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চস্থ হবে নাটকটি। এটি অনুশীলন নাট্যদলের ৬৪তম প্রযোজনা।

‘নায়ক ও খলনায়ক’ প্রসঙ্গে নাট্যকার মলয় ভৌমিক বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এই নাটকটি লিখেছি। এতে ঐতিহ্যবাহী বাংলা নাট্যের আঙ্গিকের সঙ্গে সর্বাধুনিক আঙ্গিকের মিশেলকে গুরুত্ব দেওয়া হয়েছে। নাটকটি ইতিহাসের পাঠ নয়। তবে অবাস্তবানুগ রীতিতে নির্মিত কল্পিত এই নাটকটি দর্শককে ইতিহাসের কথাই স্মরণ করিয়ে দেবে।’

jagonews24

নাটকের সঙ্গীত পরিচালনা করেছেন শৌভিক রায়। নৃত্য পরিচালনা করেছেন ল্যাডলী মোহন মৈত্রেয়। মঞ্চসজ্জা করেছেন মনির উদ্দিন আহাম্মেদ ও কনক কুমার পাঠক।

এক ঘণ্টা ২০ মিনিটের নাটকটির অভিনয়শিল্পীরা হলেন রাকিবুল আলম, স্বাধীন খান, হৃদয় সাহা, রিমন বিশ্বাস, তানজিনা মাহাজাবীন, কঙ্গনা সরকার, রেজুয়ানুল হক, মোশাররফ হোসেন, সুব্রত হালদার, আরিফুল ইসলাম, মেহেদী হাসান ও হৃদয় তালুকদার।

‘নাট্য আন্দোলন সমাজ পরিবর্তন আন্দোলনের একটি অংশ’ স্লোগান ধারণ করে এই নাট্যদলটি ১৯৭৯ সালের ৮ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করে। শুরুতে ‘অনুশীলন ঊনআশি’ নাম নিয়ে আত্মপ্রকাশ করে। পরে পরিবর্তন করে নাম রাখা হয় ‘অনুশীলন নাট্যদল’।

বিএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]