গর্ভনিরোধক খেলে বাড়বে আয়ু, দাবি বিজ্ঞানীদের

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৬:১১ পিএম, ১৩ জুলাই ২০২০

একধরনের গর্ভনিরোধক ওষুধ খেলে আয়ু বেড়ে যাবে- এমনটিই দাবি করেছেন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী। দেশটির দক্ষিণ ক্যালিফোর্নিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ দাবি করেছেন। তারা এমন এক ওষুধ আবিষ্কার করেছেন, যা খেলে মানুষের আয়ু বেড়ে যাবে।

সূত্র জানায়, ইউএসসি ডর্নসাইফ কলেজ অব লেটার্স, আর্টস অ্যান্ড সায়েন্সের একদল গবেষক গত ১০ জুলাই একটি গবেষণাপত্র প্রকাশ করেছেন। জার্নাল অব জেরোনটোলজি : বায়োলজিক্যাল সায়েন্সেসে তারা দেখিয়েছেন ‘মিফপ্রিস্টন’ নামে একটি ওষুধ মানুষের আয়ু অনেকটা বাড়িয়ে দিতে পারে।

medicine-1

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো জানায়, তারা দুটি আলাদা প্রাণির ওপর এ ওষুধ দিয়ে পরীক্ষা করে দেখেছেন। সাধারণত ওষুধটি ব্যবহার করা হয় গর্ভনিরোধক হিসেবে বা ক্যান্সার প্রতিরোধে। এ ওষুধ নারী ড্রসফিলা মাছির শরীরে প্রয়োগ করে একাধিক ইতিবাচক ফল পাওয়া গেছে। কয়েকটি পরীক্ষা বলছে, এ ওষুধ প্রাণির শরীরেও ব্যাপক কার্যকরী।

গবেষক দলের পক্ষে অধ্যাপক জন টাওয়ার জানান, নারী ড্রসফিলা মাছির দেহে এ ওষুধ প্রয়োগ করে দেখা গেছে, তাদের জন্মদানের ক্ষমতা কমে যাচ্ছে। কিন্তু বাঁচার সময়সীমা বাড়ছে। এমনকি মাছির শরীরের বিভিন্ন রোগের প্রতিরোধ ক্ষমতাও বাড়ছে।

medicine-1

মনে করা হচ্ছে, ওষুধটি মানুষের শরীরেও জন্মদানের ক্ষমতা রোধ করার জন্য ব্যবহার করা হয়। পাশাপাশি এটি মানু্ষের আয়ুও বাড়াতে পারে। যদিও গবেষকরা এখনো মাছির শরীরের নানা রকম পরিবর্তন খতিয়ে দেখছেন। তারা ভাবছেন, একটি অসম্ভবকে তারা সম্ভব করে ফেলেছেন।

প্রতিবেদনের সারমর্ম শুনে গল্পকথা মনে হলেও কোনো কল্পবিজ্ঞানের গল্প নয়, এটি পুরোটাই সত্য। কারণ বহুদিন ধরেই বিজ্ঞানীরা মানুষের আয়ু বাড়ানোর উপায় খুঁজে চলেছেন। এবার সেই পথের শুরুটা দেখতে পেয়েছেন বলে দাবি করেছেন তারা। এখন বাকিটা পথ হেঁটে গন্তব্যে পৌঁছানো বাকি।

এসইউ/এএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]