হাসান হাফিজুর রহমান ও সেলিনা হোসেনের জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৯:০৮ এএম, ১৪ জুন ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

১৪ জুন ২০২২, মঙ্গলবার। ৩১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৮৫৫- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের বর্ণপরিচয় দ্বিতীয় ভাগ প্রকাশিত হয়।
১৯৬৩- বিশ্বের প্রথম নারী নভোচারী ভ্যালেনটিনা তেরেশকোভার মহাশূন্য যাত্রা।
১৯৭৫- বেতবুনিয়ায় বাংলাদেশের প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন।
১৯৯৫- আন্তর্জাতিক রক্তদাতা ফেডারেশনের উদ্যোগে প্রথম বিশ্ব রক্তদাতা দিবস পালিত হয়।
১৯৯৭- সিলেটের মাগুরছড়া গ্যাস ফিল্ডে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ড ঘটে।
২০১৮- রাশিয়ায় ২০১৮ ফিফা বিশ্বকাপ শুরু হবে।

জন্ম
১৯১৭- বাঙালি সমাজবিজ্ঞানী, সাহিত্য সমালোচক, সাহিত্যিক, লোকসংস্কৃতি সাধক, চিন্তাবিদ ও গবেষক বিনয় ঘোষ।
১৯২৮- আর্জেন্টিনীয় বিপ্লবী চে গুয়েভারা।
১৯৩২- বাঙালি কবি হাসান হাফিজুর রহমান। ১৯৩২ সালে ১৪ জুন জামালপুর জেলায় নানাবাড়িতে জন্ম তার। হাফিজুর রহমানের পূর্বপুরুষ জামালপুর জেলার অন্তর্গত কুলকান্দি গ্রামে বাস করতেন। তিনি মুক্তিযুদ্ধের দলিল সম্পাদনার জন্য বিখ্যাত। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে তিনি সক্রিয় অবদান রাখেন। একুশের চেতনার উপর ভিত্তি করে তার কবিতা অমর একুশে প্রকাশিত হয় ১৯৫২ সালেই। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তিনি সরাসরি অংশ নেন। পেয়েছেন বাংলা একাডেমি, একুশে পদক।

১৯৪৭- বাংলাদেশি লেখিকা সেলিনা হোসেন। পৈতৃক নিবাস লক্ষ্মীপুর জেলার হাজিরপাড়া গ্রামে হলেও তার জন্ম রাজশাহী শহরে। এখানেই স্কুল ও কলেজ জীবন শেষ করে বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে ভর্তি হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। ১৯৭০ সালে বাংলা একাডেমির গবেষণা সহকারী হিসেবে কর্মজীবন শুরু করেন। এর পূর্বে তিনি বিভিন্ন পত্রিকাতে উপসম্পাদকীয়তে নিয়মিত লিখতেন। তার উপন্যাসে প্রতিফলিত হয়েছে সমকালের সামাজিক ও রাজনৈতিক দ্বন্দ্ব সংকটের সামগ্রিকতা। বাঙালির অহংকার ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের প্রসঙ্গ তার লেখায় নতুন মাত্রা যোগ করেছে। তার গল্প উপন্যাস ইংরেজি, রুশ, মেলে এবং কানাড়ী ভাষায় অনূদিত হয়েছে। ২০১৪ সালে বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান হিসেবে দুই বছরের জন্য নিয়োগ পান তিনি। ২০২২ সালের ৩ ফেব্রুয়ারি থেকে তিনি বাংলা একাডেমির সভাপতি হিসেবে দায়িত্বে নিয়োজিত আছেন।

মৃত্যু
১৮৮৭- ইংরেজ ভারতপ্রেমিক নারী শিক্ষাব্রতী ও সমাজসংস্কারক মেরি কার্পেন্টার।
১৯২৭- ইংরেজ লেখক জেরোম কে জেরোম।
১৯৪৬- টেলিভিশনের আবিস্কারক জন বেয়ার্ড।
২০২০- ভারতীয় চলচ্চিত্র অভিনেতা সুশান্ত সিং রাজপুত।

দিবস
বিশ্ব রক্তদাতা দিবস।

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।