জাঁ জ্যাক রুশো ও স্যামুয়েল হ্যানিম্যানের প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:০৮ এএম, ০২ জুলাই ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

০২ জুলাই ২০২২, শনিবার। ১৮ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
৬৮৪- কাবা ঘরের সংস্কার করা হয়।
১৭৫৬- নবাব সিরাজউদ্দৌলা কলকাতার নাম দেন আলীনগর।
১৭৮১- মহিশুরের হায়দার আলী ব্রিটিশ বাহিনীর কাছে পরাজিত।
১৮৯০- আফ্রিকায় ক্রীতদাস প্রথা বিলোপ এবং মাদক ব্যবসা বন্ধের ব্যাপারে আন্তর্জাতিক সম্মেলনে ব্রাসেলস চুক্তি পাস।
১৯৩০- বাংলা ভাষা আন্দোলন-সংগ্রামের প্রথম সূতিকাগার এবং বাংলা ভাষাকে পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা করার আন্দোলন-সংগ্রামের অন্যতম জাতীয় রাজনৈতিক নেতা ধীরেন্দ্রনাথ দত্ত আইন অমান্য আন্দোলনের জন্য ব্রিটিশ সরকার কর্তৃক গ্রেপ্তার হন।

জন্ম
১৮৭৭- জার্মানিতে জন্মগ্রহণকারী নোবেল পুরস্কার বিজয়ী সুইজারল্যান্ডীয় কবি এবং চিত্রকর হেরমান হেস।
১৯০৬- জার্মান-মার্কিন পদার্থবিজ্ঞানী হান্স আলব্রেশ্ট বেটে।
১৯২৩- নোবেল বিজয়ী পোলিশ কবি বিস্লাভা সিমবরস্কা।

মৃত্যু
১৭৭৮- ফরাসি দার্শনিক ও রাষ্ট্রতাত্ত্বিক জাঁ জ্যাক রুশো। ১৭১২ সালের ২৮ জুন জেনেভায় জন্মগ্রহণ করেন। যদিও রুশোর জন্মভূমি সুইজারল্যান্ড কিন্তু তার জীবন ও কর্ম আবর্তিত হয়েছে ফ্রান্স ঘিরে। জীবনের বেশির ভাগ সময় তিনি ফ্রান্সে কাটিয়েছেন। তার দর্শনের বিষয় ছিল রাজনীতি। লিখতেনও ফরাসি ভাষায়। মহান ফরাসি বিপ্লবে অনুপ্রেরণা জুগিয়েছে যাদের লেখা, তাদের মধ্যে জাঁ জ্যাক রুশো অন্যতম। জন্মের সময় তার মা মারা যান। বাবাই তাকে বড় করে তোলেন। বাবা যেমন একদিকে মাতৃহারা ছেলেটিকে স্নেহ ও আদর যত্নে আগলে রাখতেন আবার জন্মদানকালে মা মারা যাওয়ায় তাকে ‘অপয়া’ বলে ভৎসর্না করতেন। এভাবে রুশোর বয়স যখন দশ তখন তার বাবা তাকে ঘরে রেখে একদিন চিরকালের জন্য নিরুদ্দেশ হলেন। এ ঘটনা রুশোকে যেমন বেদনাহত করেছে তেমনি সারাজীবন এক ধরনের পাপবোধও তাকে তাড়িয়ে বেড়িয়েছে।

১৮৪৩- হোমিওপ্যাথিক ঔষধ আবিষ্কারক জার্মানীর স্যামুয়েল হ্যানিম্যান। জার্মানির সাক্সনী রাজ্যের ড্রেসড্রেন শহরের নিকটে মিশেনে জন্মগ্রহণ করেন। হ্যানিম্যান ১৮০৫ সালে হোমিওপ্যাথি চিকিৎসা চালু করেন। ১৮১০ সালে চিকিৎসা নিয়মাবলী সংক্রান্ত গ্রন্থ অর্গানন অব রেসনাল হেলিং আর্ট জার্মানি ভাষায় প্রকাশ করেন যা পরবর্তীকালে অর্গানন অব মেডিসিন নামে প্রকাশিত হয়। তিনি ১৮১২-১৮২১ সাল পর্যন্ত লিপজিগ বিশ্বিবিদ্যালয়ে হোমিওপ্যাথি বিষয়ে শিক্ষা দান করেন।
১৯২৯- বাঙালি নাট্যকার ও নাট্য অভিনেতা অমৃতলাল বসু।
১৯৮৬- ভারতের স্বাধীনতা সংগ্রামের বিপ্লবী, রাইটার্স বিল্ডিংস অভিযানের রূপকার নিকুঞ্জ সেন।

দিবস
বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস।

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]