২০২৩ সালে নারীদের যত বিশ্বরেকর্ড

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১১:৫৫ এএম, ৩০ ডিসেম্বর ২০২৩

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে প্রতিদিন যুক্ত হচ্ছে নতুন নতুন মানুষ। যারা তাদের বিভিন্ন প্রতিভা দিয়ে নিজেদের নাম তুলছেন রেকর্ড বুকে। সম্প্রতি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে ২০২৩ সালে অনেক নারীরা যুক্ত হয়েছেন।

কেউ সবচেয়ে বড় মুখের জন্য, কেউ লম্বা চুল, কেউ উচ্চতার জন্য রেকর্ড করেছেন। চলুন এমন কয়েকজন নারীর কথা জেনে নেওয়া যাক। তারা কোন কোন বিভাগে নিজেদের প্রতিভার স্বাক্ষর রেখেছেন জেনে নিন সেসব-

সবচেয়ে বড় মুখ
আমেরিকার কানেকটিকাট অঞ্চলের বাসিন্দা সামান্থা রামসডেল। বিশ্বের সব নারীর মধ্যে তার মুখের ‘হাঁ’ সবচেয়ে বড়। শৈশব থেকেই সামান্থার মুখ তুলনামূলক ভাবে বেশ বড় ছিল। তার ছোটবেলার হাসিমুখের ছবি দেখলে ব্যাপারটা সহজে বোঝা যায়। বয়স বাড়ার সঙ্গে-সঙ্গে সামান্থার মুখের হাঁ আরও বড় হয়েছে।

আরও পড়ুন: নিজের রেকর্ড ভাঙলেন বিশ্বের সবচেয়ে বড় ঠোঁটের নারী

সবচেয়ে লম্বা নারী
বর্তমানে বিশ্বের সবেচেয়ে লম্বা নারী তুর্কির বাসিন্দা রুমেসা লাগি। ২০২৩ সালের গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের অধিকারী হয়েছেন তিনি। তার উচ্চতা ৭ ফুট ৭ ইঞ্চি বা ২১৫ সেন্টিমিটার। ২৬ বছর বয়সী রুমেসা ২০২২ সালে একাধিক রেকর্ডের অধিকারী হয়েছিলেন। সেই সময়ও নাম উঠেছিল গিনেস বুকে। বিশ্বের সবচেয়ে বড় হাত, দীর্ঘতম আঙুল ও দীর্ঘ পিঠের অধিকারী হিসেবে তকমা দেওয়া হয়েছিল তাকে। এবার গড়লেন বিশ্বের সবেচেয়ে লম্বা নারীর রেকর্ড। ওয়েভার সিনড্রোমের কারণে তার অস্বাভাবিক বৃদ্ধি হয়।

সবচেয়ে বড় ঠোঁট
বিশ্বের সবচেয়ে বড় ওষ্ঠের মালকিন আন্দ্রিয়া ইভানোভা। না জন্মগত তিনি এই ঠোঁটের অধিকারী হননি। ‘পাউটি’ ঠোঁট পাওয়ার জন্য একের পর এক অস্ত্রোপচার করা ২৬ বছর বয়সী আন্দ্রিয়া বিশ্বখ্যাত হয়ে উঠেছেন। বড় ঠোঁটের পর নতুন বছরে অস্ত্রোপচারের মাধ্যমে নতুন গাল পাওয়ার বাসনা রয়েছে এই সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারের। বৃহত্তম গাল পাওয়ার জন্য এরই মধ্যে প্রস্তুতি শুরু করেছেন। যদিও আগেও গালে অস্ত্রোপচার করিয়েছেন এই তরুণী। তবে এবারে আরও বড় গাল পেতে চান তিনি।

সবচেয়ে লম্বা দাড়ি নারীর
ইরিন হানিকাট (ইউএসএ) একজন নারী দীর্ঘতম দাড়ি রেখে বিশ্বরেকর্ড গড়েন। যার পরিমাপ ৩০ সেমি (১১.৮১ ইঞ্চি)। ইরিন, যিনি দুই বছরেরও বেশি সময় ধরে দাড়ি বাড়াচ্ছেন। ১৩ বছর বয়সে তার মুখের চুল লক্ষণীয়ভাবে বৃদ্ধি পেতে শুরু করে, যার ফলে ইরিন দিনে তিনবার পর্যন্ত শেভ করতেন। কয়েক বছর আগে তার পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম দেখা দেয়। যা হরমোনের ভারসাম্যহীনতা সৃষ্টি করে এবং এর ফলে অতিরিক্ত চুল বৃদ্ধি, অনিয়মিত মাসিক, ওজন বৃদ্ধি এবং বন্ধ্যাত্বের কারণ হতে পারে। মূলত এ কারণেই ইরিনের দাড়ি পুরুষের মতো ঘন ও লম্বা হতে থাকে। যা তাকে বিশ্বরেকর্ডের খেতাব এনে দেয়।

আরও পড়ুন: ২০২৩ সালের অদ্ভুত ৫ বিশ্বরেকর্ড

৩৮ দাঁত নিয়ে বিশ্বরেকর্ড নারীর
২৬ বছর বয়সী কল্পনা বালানের মুখে সাধারণ প্রাপ্তবয়স্কদের থেকে ছয়টি দাঁত বেশি থাকায় তিনি বিশ্বরেকর্ড গড়েছেন। ভারতের এই নারীর মুখে ৩৮টি দাঁত রয়েছে। যেখানে একজন প্রাপ্তবয়স্ক মানুষের মুখে ৩২টি দাঁত থাকে।

সবচেয়ে লম্বা চুল
ভারতের উত্তর প্রদেশের স্মিতা শ্রীবাস্তব চুলের দৈর্ঘ্য ২৩৬.২২ সেমি (৭ ফুট ৯ ইঞ্চি)। ৪৬ বছর বয়সী স্মিতা ১৪ বছর বয়স থেকে তার চুল লম্বা করছেন। তিনি তার মায়ের দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন। এছাড়া স্মিতা ১৯৮০ এর দশকের হিন্দি অভিনেত্রীদের স্টাইল অনুকরণ করতে চেয়েছিলেন, যাদের চুল ছিল লম্বা এবং সুন্দর।

সবচেয়ে খাটো নারী
বিশ্বের সবচেয়ে খাটো নারীর রেকর্ডসটি ওয়াইল্ডাইন অমোইথের। ১৮ বছর বয়সী ওয়াইল্ডাইনের উচ্চতা মাত্র ২৮.৩ ইঞ্চি ব ৭২ সেন্টিমিটার। জন্মগত জিনের সমস্যার কারণে তার উচ্চতা বাড়েনি। এটি একটি বিরল রোগ। যা সাদান ডিসপ্লাসিয়ার নামে পরিচিত। এর কারণে শরীরের উচ্চতা বাড়তে পারে না। সম্প্রতি তিনি একটি ফ্যাশন শো-তে অংশ নিয়ে আরেকটি বিশ্বরেকর্ড গড়েছেন। বিশ্বের সবচেয়ে ছোট পেশাদার মডেল হিসেবে দ্বিতীয় গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস খেতাব অর্জন করেছেন ওয়াইল্ডাইন।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।