আজকের এই দিনে

আবু হেনা মোস্তফা কামালের জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১১:২২ এএম, ১৩ মার্চ ২০২৩

আবু হেনা মোস্তফা কামাল বাংলাদেশের একজন বরেণ্য শিক্ষাবিদ, কবি এবং লেখক। তিনি বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ছিলেন। ১৯৩৬ সালের ১৩ মার্চ তৎকালীন পাবনা জেলা বর্তমানে সিরাজগঞ্জ নাগরৌহা গ্রামে জন্মগ্রহণ করেন।

১৯৫২ সালে পাবনা জেলা স্কুল থেকে ম্যাট্রিক ও ১৯৫৪ সালে ঢাকা কলেজ থেকে আইএ পাস করেন। ম্যাট্রিক পরীক্ষায় প্রথম বিভাগে ত্রয়োদশ স্থান এবং আইএ পরীক্ষায় প্রথম বিভাগে সপ্তম স্থান অধিকার করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৮ সালে বাংলায় বিএ অনার্স এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৯ সালে বাংলায় এমএ ডিগ্রি লাভ করেন।

আবু হেনা মোস্তফা কামাল বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলা একাডেমীর মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। ছাত্রজীবন থেকেই আবু হেনা ছিলেন সংস্কৃতিপ্রেমী। নিয়মিত লিখতেন কবিতা আর গান। স্বদেশপ্রেম, মানবপ্রেম, হৃদয়ের অন্তরঙ্গ অনুভূতি, গভীর আবেগ সব মিলিয়ে আধুনিক শিল্প চর্চার এক পরিশিলিত রূপের দেখা মেলে তার কবিতা আর গানে। প্রবন্ধ, সমালোচনা, গবেষণাধর্মী লেখা সাহিত্যের এই ক্ষেত্রেও ভাষা শৈলি, বক্তব্য উপস্থাপন রীতি, রসবোধ ও অনুভূতির বহিঃপ্রকাশে আবু হেনা স্বাতন্ত্র্য।

তার উল্লেখযোগ্য রচনা- কাব্য: আপন যৌবন বৈরী, যেহেতু জন্মান্ধ, আক্রান্ত গজল। প্রবন্ধ-গবেষণা: শিল্পীর রূপান্তর, দি বেঙ্গলি প্রেস অ্যান্ড লিটারারি রাইটিং, কথা ও কবিতা। রচয়িত গান- তুমি যে আমার কবিতা, অনেক বৃষ্টি ঝরে, অশ্রু দিয়ে লেখা এই গান ভুলে যেও না, নদীর মাঝি বলে, অপমানে তুমি জ্বলে উঠেছিলে সেদিন বর্ণমালা, এই বাংলার হিজল তমালে, যায় যদি যাক প্রাণ, তোমার কাজল কেশ ছড়ালো বলে ইত্যাদি।

সাহিত্যে অবদানের জন্য আলাওল সাহিত্য পুরস্কার, সুহৃদ সাহিত্য স্বর্ণপদক, একুশে পদক, আবদুল করিম সাহিত্যবিশারদ স্বর্ণপদক, সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার লাভ করেন। ১৯৮৯ সালের ২৩ সেপ্টেম্বর ঢাকায় মৃত্যুবরণ করেন তিনি।

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।