দেশে দেশে ‘মা’ সম্বোধনে অনেক মিল

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৯ পিএম, ১২ মে ২০২৪

 

মিরাজ উদ্দিন

পৃথিবীতে কোনো স্বার্থ ছাড়া যদি কেউ ভালোবাসে সে হলো মা। ছোট্ট এই শব্দের মাঝে কত স্নেহ ভালোবাসা জড়িয়ে আছে তা একটি বার অনুভব করে ডাকলে তা বোঝা যায়। হাজার রাগ অভিমান করার পরও মা কখনো সন্তানের উপর অভিমান করে না। দশমাস দশদিন গর্ভধারণ করে সুন্দর পৃথিবী দেখিয়েছেন মা। শরীরের চামড়া দিয়ে জুতা তৈরি করে মাকে দিলেও মায়ের ঋণ শোধ হবে না।

যার মা এখনো বেঁচে আছেন তিনি বড় ভাগ্যবান। আব্রাহাম লিংকনের একটা বিখ্যাত উক্তি আছে; ‘যার মা আছে তিনি কখনোই গরিব নন’। আজ বিশ্ব মা দিবস। যদিও মাকে ভালোবাসতে নির্দিষ্ট কোনো দিবসের প্রয়োজন হয় না। তবুও এদিনটিকে ঘিরে সবারই আবেগ অনুভূত হয়।

১২ মে সারা বিশ্বব্যপী পালন করা হচ্ছে বিশ্ব মা দিবস। মায়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের জন্য প্রতিবছর মে মাসের দ্বিতীয় রোববার পালিত হয় মা দিবস। ১৯০৮ সালে যুক্তরাষ্ট্রের বাসিন্দা স্কুল শিক্ষিকা আনা মারিয়া জার্ভিস তার প্রয়াত মা, অ্যান রিভস জার্ভিসকে স্মরণ করে এক রোববার তার স্কুলে মা দিবস পালন করেন। পরবর্তীতে ১৯১৪ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস পালন এবং এদিন জাতীয় ছুটি ঘোষণা করেন।

পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন ভাষায় ‘মা’ ডাকের শব্দগুলোর মধ্যেও আছে উচ্চারণগত অদ্ভূত এক মিল। সবগুলো শব্দের শুরুই ‘এম’ অথবা ‘ম’ বর্ণটি দিয়ে। জার্মান ভাষায় ‘মাট্টার’, ওলন্দাজ ভাষায় ‘ময়েদার’, ইতালিয়ান ভাষায় ‘মাদর’, চীনা ভাষায় ‘মামা’, প্রাচীন মিশরীয় ভাষায় ‘মাত’, সোয়াহিলি ভাষায় ‘মামা’ এবং আফ্রিকান, হিন্দি ও বাংলা ভাষায় ‘মা’।

এছাড়া তামিল ভাষায় ‘আম্মা’, জাপানিজরা মাকে ডাকেন ‘হাহা’, ভিয়েতনামে ‘মি, কোরিয়ায় ‘এওম্মা’, ফ্রেন্সরা বলেন ‘মেরে’, গ্রিক ‘মানা’, রোমানিয়ান ‘মামা/মাইকা’, রাশিয়ান ‘মাত’, ইউক্রেনিয়ান ‘মাতি’, ব্যাবিলন ‘উম্ম’, রাশিয়ান ‘মাত’ ডাকেন মাকে। অস্ট্রেলিয়া, কানাডা, ইতালি, জার্মান, চীন, রাশিয়া, যুক্তরাষ্ট্র সহ বিশ্বের বিভিন্ন দেশে মা দিবসটি জাঁকজমকভাবে পালিত হয়।

পৃথিবীর সব যুগের সব ধর্মে মা’র সম্মান রাখা হয়েছে সবচেয়ে উঁচুতে। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘আমি মানুষকে তার মা-বাবার সঙ্গে সদাচরণের নির্দেশ দিয়েছি। তার মা কষ্টের পর কষ্ট ভোগ করে তাকে গর্ভধারণ করে। তার দুধ ছাড়ানো হয় দুই বছরে। সুতরাং আমার শোকরিয়া ও তোমার মা-বাবার শোকরিয়া আদায় করো।’ (সুরা লোকমান, আয়াত: ১৪)।

আজ মা দিবস উপলক্ষে মাকে মন খুলে বলুন মা আপনাকে ভীষণ ভালোবাসি। এছাড়াও মাকে পছন্দের জিনিস সারপ্রাইস দিতে পারেন। নিয়ে যেতে পারেন সমুদ্রের পাড়ে কিংবা রেস্তোরাঁয়। আজকের এই বিশেষ দিনে পৃথিবীর প্রত্যেক মা সুখে থাকুক এই কামনা করি।

লেখক: গণমাধ্যমকর্মী

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।