ভায়াগ্রা ব্যবহারে হতে পারেন কালার ব্লাইন্ড

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২:০৬ পিএম, ০৭ অক্টোবর ২০১৮

উচ্চ মাত্রার ভায়াগ্রা ব্যবহার করলে রং চেনার ক্ষমতা হারাতে হতে পারে-এমনই ইঙ্গিত মিলেছে একটি গবেষণায়। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের মাউন্ট সিনাই হেলথ সিস্টেমের গবেষকরা জানিয়েছেন, ৩১ বছর বয়সী এক যুবক এসে চিকিৎসকদের জানান, তিনি দু’চোখেই যা দেখছেন, সব লাল মনে হচ্ছে। দু’দিনেও তার এ সমস্যা দূর হয়নি।

চিকিৎসকদের পরামর্শের চেয়ে অনেক বেশি মাত্রার ভায়াগ্রা ব্যবহারের পরই তার এ সমস্যা শুরু হয়েছে। এ যুবকের চিকিৎসা করতে গিয়েই ভায়াগ্রার ক্ষতিকর দিকটি সম্পর্কে জানতে পেরেছেন গবেষকরা।

গবেষকরা জানিয়েছেন, স্বল্পমাত্রার ভায়াগ্রা ব্যবহার করলেও দৃষ্টিশক্তির সমস্যা হতে পারে। তবে সাধারণত ২৪ ঘণ্টার মধ্যে সেই সমস্যা মিটে যায়। কিন্তু এ যুবক অতিমাত্রায় ভায়াগ্রা ব্যবহার করায় তার রেটিনা ক্ষতিগ্রস্ত হয়েছে। এক বছরেরও বেশি সময় ধরে চিকিৎসা করার পরও তার সমস্যা মেটেনি।

মাউন্ট সিনাইয়ের রেটিনা সার্ভিসের ডিরেক্টর রিচার্ড রোসেন বলেন, আমরা জানতাম, ভায়াগ্রা ব্যবহারের ফলে পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে রং চেনার সমস্যা হয়। কিন্তু এতদিন রেটিনার ওপর ভায়াগ্রার ক্ষতিকর প্রভাবের বিষয়ে নিশ্চিত হতে পারিনি। এখন আমাদের গবেষণার ফল চিকিৎসকদের জন্য সহায়ক হতে পারে।

এনডিএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।