চট্টগ্রামে হচ্ছে ১৫০ শয্যার বার্ন ইনস্টিটিউট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২২ পিএম, ৩০ মার্চ ২০২৩
স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে চুক্তি সই অনুষ্ঠান

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১৫০ শয্যার একটি বার্ন ইনস্টিটিউট হচ্ছে। এজন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি সই হয়। এতে সম্পূর্ণ অনুদান সহায়তা দিচ্ছে চীন।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশের পক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসনে হাওলাদার এবং চীন সরকাররে পক্ষে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়নে চুক্তিতে সই করেন।

চুক্তির আওতায় বার্ন ইনস্টিটিউট স্থাপনে সম্পূর্ণ অনুদান দেবে চীন সরকার। প্রয়োজনীয় সব ধরনের মেডিকেল যন্ত্রপাতি এবং আসবাবপত্রও চীন সরকার দেবে। নির্মিতব্য বার্ন ইনস্টিটিউটে একটি বহির্বিভাগ, একটি আন্তঃবিভাগ, একটি জরুরি বিভাগ, ১০টি আইসিইউ বেড, পুরুষদের জন্য ১০টি এইচডিইউ বেড, নারীদের জন্য ১০টি এইচডিইউ বেড এবং শিশুদের জন্য পাঁচটি এইচডিইউ বেড থাকবে।

কাজটি শেষ করতে দুই বছর সময় লাগবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ঢাকার মতোই চট্টগ্রামে আগুনজনিত বিভিন্ন দুর্ঘটনা ঘটে চলেছে। এজন্য চট্টগ্রামে ঢাকার মানের একটি বার্ন ইনস্টিটিউটের প্রয়োজন ছিল। ১৫০ বেডের এই বার্ন ইনস্টিটিউট চালু হলে ঢাকায় চাপ কিছুটা কমে যাবে। এর পাশাপাশি আমরা আরও নতুন করে পাঁচ বিভাগে বার্ন ইনস্টিটিউট নির্মাণ কাজ হাতে নিয়েছি।

চুক্তি সই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য সেবা বিভাগসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অন্যদিকে চীন আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা সংস্থার ভাইস চেয়ারম্যান দেং বোকিং, ঢাকাস্থ চীন দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং চীনের একটি এক্সপার্ট টিম উপস্থিত ছিলেন।

আইএইচআর/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।