৪ দাবিতে আন্দোলনে ম্যাটস শিক্ষার্থীরা, চান প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৩ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২৩

এক বছরের ইন্টার্নশিপ, অসঙ্গতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধনসহ চার দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে ‘ম্যাটস শিক্ষার্থী ঐক্য পরিষদ’। অবস্থান কর্মসূচির দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চান আন্দোলনকারী শিক্ষার্থীরা। দাবি আদায় না হলে আমরণ অনশন কর্মসূচি পালনের হুঁশিয়ারি দেয় সংগঠনটি।

সোমবার (২৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি চলাকালীন এ দাবি জানান তারা। কর্মসূচিতে তাদের দাবিগুলো হলো- বঙ্গবন্ধুর পরিকল্পনা অনুযায়ী উচ্চশিক্ষার সুযোগ, অ্যালাইড হেলথ শিক্ষা বোর্ড বাতিল করে ‘মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামে বোর্ড গঠন করা এবং অনতিবিলম্বে শূন্য পদে নিয়োগ (কমিউনিটি ক্লিনিকসহ সকল সরকারি ও বেসরকারি হাসপাতাল/ক্লিনিকে পাস করা ডিএমএফদের পদ সৃষ্টি করে পদায়ন করা)।

অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া সাধারণ ম্যাটস শিক্ষার্থী ঐক্য পরিষদের প্রধান উপদেষ্টা (মিডিয়া) মো. মেহেদী হাসান বলেন, চার দফা দাবিতে ৪০ দিনের বেশি সময় আন্দোলন করে যাচ্ছি। দেশের বিভিন্ন জেলা ও হাসপাতালে আন্দোলন করেছি। কিন্তু কোনোভাবেই সমস্যার সুরাহা হচ্ছে না।

এ মুহূর্তে আমাদের এক দাবি- আমরা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চাই। প্রধানমন্ত্রী জাতিসংঘের সম্মেলন শেষ করে এলেই আমরা আমাদের দাবিগুলো সরাসরি তার কাছে বলতে চাই।

এর আগে গত ১৬ আগস্ট চারদফা দাবিতে সারাদেশের সরকারি ও বেসরকারি ম্যাটস শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে অনির্দিষ্টকালের জন্য ক্লাস, পরীক্ষা বর্জন, ছাত্রধর্মঘট, সরকারি ম্যাটসের প্রশাসনিক ভবনে তালাবদ্ধ, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর ও স্বাস্থ্য অধিদপ্তরের সামনে অবস্থান, জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে আসছে সংগঠনটি।

বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ পরিচালিত এবং বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) নিবন্ধিত মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) শিক্ষার্থীরা। বর্তমানে ১৭টি সরকারি ও দুই শতাধিক বেসরকারি প্রতিষ্ঠানে অধ্যয়নরত প্রায় ৫০ হাজার শিক্ষার্থী রয়েছে।

এএএম/এমআরএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।