তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার আহ্বান নারী মৈত্রীর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫১ পিএম, ০৬ ডিসেম্বর ২০২৩

তামাকপণ্যের ব্যবহার স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। তামাক ব্যবহারের কারণে বিভিন্ন অসুস্থতায় বাংলাদেশে প্রতিদিন গড়ে ৪৪২ জন মানুষ মারা যান। এ অবস্থায় দেশে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করা প্রয়োজন।

বুধবার (৬ ডিসেম্বর) এক কর্মসূচিতে এমন আহ্বান জানিয়েছে নারী মৈত্রী৷ স্বাস্থ্য মন্ত্রণালয় প্রণীত ‘বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবিতে নারীর কণ্ঠস্বর বলিষ্ঠকরণ’ শীর্ষক এক প্রশিক্ষণে এ আহ্বান জানানো হয়। রাজধানীর আগারগাঁওয়ে নারী মৈত্রীর প্রধান কার্যালয়ে হয় এ প্রশিক্ষণ কর্মসূচি।

অনুষ্ঠানে বিশেষ আলোচক হিসেবে ছিলেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে) বাংলাদেশের প্রোগ্রামস ম্যানেজার মো. আব্দুস সালাম মিয়া।

তিনি বলেন, গবেষণায় দেখা গেছে, বাংলাদেশে পুরুষের তুলনায় নারীরা বেশি ধোঁয়াবিহীন তামাক ব্যবহার করে থাকেন। জর্দা, গুল, সাদাপাতার মতো তামাকজাত দ্রব্যের ব্যবহারের কারণে নারীরা মুখের ক্যানসার, হার্ট অ্যাটাক, স্ট্রোকসহ অনেক জটিল রোগে আক্রান্ত হচ্ছেন।

আব্দুস সালাম মিয়া বলেন, গর্ভবতীদের গর্ভপাত হওয়া এবং সন্তান জন্ম দিতে গিয়ে মায়ের মৃত্যুসহ নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয় নারীদের। এজন্য স্বাস্থ্য সুরক্ষায় আমাদের যথেষ্ট সচেতন হতে হবে।

প্রশিক্ষণ কর্মসূচি সব তামাকবিরোধী নারী দলের নেত্রীরা স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন এবং তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবিতে ঐক্যবদ্ধ হন।

এনএস/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।