শিশু স্বাস্থ্যের উন্নয়নে বিএসএমএমইউ-সিএইচআরএফ চুক্তি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০২৪

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সঙ্গে বেসরকারি প্রতিষ্ঠান চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের (সিএইচআরএফ) সমাঝোতা চুক্তি সই হয়েছে। ঐক্যবদ্ধভাবে গবেষণা কাজ করলে এ দেশের মানুষের স্বাস্থ্যসেবার পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও সুনাম বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

রোববার (৪ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে এ চুক্তি সই হয়।

এসময় বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বিএসএমএমইউ শিক্ষা, সেবা ও গবেষণায় বর্তমান প্রশাসনের সময়ে অনেক এগিয়েছে। আমরা গবেষণা বৃদ্ধির জন্য দেশি-বিদেশি বহু খ্যাতনামা প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছি। এরই ধারাবাহিকতায় সিএইচআরএফের সঙ্গে চুক্তি করছি। চুক্তির মাধ্যমে আমরা দেশের মানুষের রোগ নির্ণয়, রোগ প্রতিরোধ ও প্রতিকারের জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করবো। দেশের যেকোনো প্রতিষ্ঠানের অর্জনই দেশের অর্জন। তাই প্রতিষ্ঠানের একার অর্জন নয় বরং দেশের অর্জন হিসেবে মূল্যায়ন করতে হবে।

তিনি বলেন, শিশু স্বাস্থ্যের জন্য সিএইচআরএফ অনেক কাজ করছে। তাদের কাজের স্বীকৃতি বিশ্বব্যাপী। বিএসএমএমইউ ও সিএইচআরএফ ঐক্যবদ্ধভাবে গবেষণা কাজ করলে দেশের মানুষের স্বাস্থ্যসেবার পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও সুনাম বাড়বে।

সমাঝোতা চুক্তি সইয়ের সময় একুশে পদকপ্রাপ্ত অণুজীববিজ্ঞানী ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সমীর কুমার সাহা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পোলিও ট্রানজিশন ইন্ডিপেনডেন্ট মনিটরিং বোর্ডের সদস্য হেলথ রিসার্চ ফাউন্ডেশনের পরিচালক অণুজীববিজ্ঞানী সেঁজুতি সাহা, বিএসএমএমইউর রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান, নিউন্যাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সঞ্চয় কুমার দে, সুপার স্পেশালাইজড হাসপাতালের অতিরিক্ত পরিচালক হৃদরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. রসুল আমিন, সহযোগী অধ্যাপক ডা. ফয়সাল ইবনে কবির, ফার্মাকোলোজি বিভাগের অধ্যাপক ডা. অধীর কুমার দাস, সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ জাহিদুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

এএএম/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।