তিন শতাধিক রক্তদাতাকে সম্মাননা জানালো কোয়ান্টাম ফাউন্ডেশন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪০ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

তিন শতাধিক স্বেচ্ছা রক্তদাতাকে সম্মাননা প্রদান করেছে কোয়ান্টাম ফাউন্ডেশন। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে স্বেচ্ছাসেবী সংগঠন কোয়ান্টাম ফাউন্ডেশন আয়োজিত রক্তদাতা সম্মাননা অনুষ্ঠানে তাদের হাতে সম্মাননা তুলে দেওয়া হয়।

প্রতিষ্ঠানটি রক্তদাতাদের রক্তদানের সংখ্যা হিসাবে নিজেদের উচ্চতর ক্লাবে নিয়ে যায়। যেমন কমপক্ষে তিনবার রক্তদান করে লাইফ লং, ১০ বারের দানে সিলভার, ২৫ বারে গোল্ডেন এবং ৫০ বার রক্তদান করে প্লাটিনাম ক্লাবের সদস্য হতে পারেন রক্তদাতারা।

অনুষ্ঠানে স্বেচ্ছা রক্তদাতা এবং নিয়মিত রক্তগ্রহীতারা তাদের অনুভূতি ব্যক্ত করেন। স্বেচ্ছা রক্তদাতাদের প্রতি কৃতজ্ঞতা জানানোর পাশাপাশি দেশে রক্ত চাহিদা পুরোপুরি মেটাতে তরুণ প্রজন্মের স্বেচ্ছা রক্তদাতাদের এগিয়ে আসার মানবিক আহ্বান জানান আলোচকরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত। তিনি স্বেচ্ছা রক্তদাতাদের উদ্বুদ্ধ করতে তাদের হাতে সম্মাননা সনদ, ক্রেস্ট ও মেডেল তুলে দেন।

কোয়ান্টাম ফাউন্ডেশন স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের প্রধান সমন্বয়ক নাহার আল বোখারীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কোয়ান্টাম ফাউন্ডেশনের পরিচালক (মোটিভেশন) এম রেজাউল হাসান।

কোয়ান্টাম ল্যাব মুমূর্ষু রোগীর জীবন বাঁচাতে শুরু থেকে গত বছর পর্যন্ত ১৫ লাখ ৮৩ হাজার ইউনিট রক্ত ও রক্ত উপাদান সরবরাহ করতে পেরেছে। সচেতনতা বৃদ্ধি ও নতুন রক্তদাতা তৈরির মধ্যদিয়ে বর্তমানে বছরে এক লাখেরও বেশি ইউনিট রক্ত ও রক্ত উপাদান সরবরাহ করছে মানবিক এ সংঘ। ২০০০ সালে প্রতিষ্ঠার পর থেকে দুই দশকের যাত্রায় কোয়ান্টামের রয়েছে প্রায় পাঁচ লাখ স্বেচ্ছা রক্তদাতার সুসংগঠিত ডোনার পুল। যাদের অর্ধ-লক্ষাধিকই নিয়মিত রক্তদাতা অঙ্গীকার করেছেন আজীবন রক্তদানে।

এএএম/ইএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।