বিএসএমএমইউ উপাচার্য

আজিজ সুপার মার্কেটের থিসিস দিয়ে গবেষণা বন্ধ করতে হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৮ এএম, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

গবেষণায় কাট অ্যান্ড পেস্ট ভুলে যেতে হবে বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

তিনি বলেন, ‘বিএসএমএমইউর বর্তমান প্রশাসন গবেষণাবান্ধব, গবেষণার জন্য একটি বিশেষ পরিবেশ তৈরি করেছে। গবেষণাগুলো যাতে জনসম্পৃক্ত হয় সেদিকে জোর দিতে হবে। আজিজ সুপার মার্কেটের থিসিস দিয়ে গবেষণার পথ চিরতরে বন্ধ করতে হবে।’

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিএসএমএমইউ সুপার স্পেশালাইজড হাসপাতালের লেকচার হলে আয়োজিত বিভাগ ভিত্তিক গবেষণা দিবস -২০২৪ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠান আয়োজন করে নিওনেটোলজি বিভাগ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএসএমএমইউ উপাচার্য বলেন, ‘গবেষণার জন্য পাবলিকেশন যেমন করতে হবে, তেমন ইমপ্লিকেশনও করতে হবে। গবেষণা করে জনগণের কী লাভ হবে সে বিষয় চিন্তা করে গবেষণা করতে হবে। কৃষিবিদরা এটি মাথায় রেখে পাঁচগুণ ফসল উৎপাদন বাড়িয়েছেন।’

jagonews24.com

তিনি বলেন, ‘আমরা এমনভাবে গবেষণা করে পাঁচগুণ রোগ কমানোর লক্ষ্য নিয়ে সব চিকিৎসক ঐক্যবদ্ধ হয়ে কাজ করবো। এ নিয়ে চিকিৎসকরা কাজ করলে কৃষিবিদদের চেয়ে আমরা বেশ বড় গবেষক হবো। এটি প্রধানমন্ত্রী চাচ্ছেন। আমরা এরই মধ্যে ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট ও কিডনি ট্রান্সপ্লান্ট নিয়ে গবেষণা শুরু করেছি এবং তা চলমান।’

এসময় দেশেই রোগ প্রতিরোধমূলক এবং গুণগত মানসম্মত টিকা উদ্ভাবনে নিরলস কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন বিএসএমএমইউ চিকিৎসকরা। এছাড়াও দেশে গবেষণা কার্যক্রম এগিয়ে নিতে পারস্পরিক সহযোগিতার ব্যাপারে গুরুত্ব আরোপ করেন তারা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ শহীদুল্লা, একুশে পদকপ্রাপ্ত আইসিডিডিআর’বির বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরী।

এসময় আরও উপস্থিত ছিলেন- অধ্যাপক ডা. রুহুল আমিন, অধ্যাপক ডা. লুৎফুল কবির, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, চিকিৎসক, রেসিডেন্ট, নার্স ও সংশ্লিষ্ট কর্মকর্তা এবং বিভিন্ন দাতা সংস্থার প্রতিনিধিরা।

এএএম/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।