দেশে প্রচুর অবকাঠামো আছে, জনবল নেই: বিএসএমএমইউ ভিসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫৮ পিএম, ০৬ এপ্রিল ২০২৪

দেশের স্বাস্থ্য খাতে প্রচুর অবকাঠামো হয়েছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক দীন মোহাম্মদ নূরুল হক। তিনি বলেন, স্বাস্থ্য খাতে প্রচুর স্থাপনা আর অবকাঠামো থাকলেও পর্যাপ্ত জনবল আর অর্থ নেই। যার ফলে দৃশ্যমান কোনো উন্নয়ন হচ্ছে না। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য খাতে অসাধারণ দুইজন লিডার দিয়েছেন, আশা করছি খুব দ্রুতই পরিস্থিতি পাল্টে যাবে।

শনিবার (৬ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে বিশ্ব স্বাস্থ্য দিবস-২০২৪ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

এসময় মো. নূরুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য সেক্টরে দারুণ একটি টিম দিয়েছেন। তিনি আমাদের নতুন দুই লিডার (স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী) দিয়েছেন। আমি বিশ্বাস করি লিডারশপ ভালো হলে এগিয়ে যাওয়া সম্ভব। আমি আশা করছি খুব দ্রুতই স্বাস্থ্য সেক্টরে একটি দর্শনীয় পরিবর্তন আসবে।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, আমাদের প্রচুর স্থাপনা হয়েছে, আমাদের এখন এগিয়ে যেতে হলে প্রচুর কাজ করতে হবে। আর কাজ করতে হলে দক্ষ জনবল লাগবে। আর জনবলের ব্যবস্থা করতে গেলেই অর্থ লাগবে। অর্থ না থাকলে কিছুই হবে না। সবক্ষেত্রেই অর্থের দরকার হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনেও অপর্যাপ্ত জনবলের কথা বলা হয়েছে। শুধু চিকিৎসক-নার্স দিয়েই স্বাস্থ্য সেবা দেওয়া সম্ভব হয় না, অথচ দেশে ৪০ শতাংশের মতো হেলথ অ্যাসিস্ট্যান্টের পদ ফাঁকা।

নতুন এ উপাচার্য আরও বলেন, স্বাস্থ্য খাতে মেডিসিন হলো একটি বড় উপাদান। কোয়ালিটি মেডিসিনে আমাদের নজর দিতে হবে। ঢাকাসহ সারাদেশেই নকল মেডিসিনে মার্কেট ভরে গেছে। নকল মেডিসিন তৈরি বন্ধে আমাদের শক্ত মনিটরিং বাড়াতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম।

এএএম/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।