স্বাস্থ্যমন্ত্রী

অসঙ্গতি জানতে সারাদেশের স্বাস্থ্য ব্যবস্থা ঘুরে দেখছি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৭ পিএম, ১৭ এপ্রিল ২০২৪

সাধারণ মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সারাদেশে কমিউনিটি ক্লিনিকের সংখ্যা বাড়ানো হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন। বুধবার (১৭ এপ্রিল) কুমিল্লার চান্দিনায় সোনাপুর কমিউনিটি ক্লিনিকের উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, আমি দায়িত্ব নেওয়ার পর থেকে বলে আসছি, প্রান্তিক জনগোষ্ঠীর চিকিৎসা সেবা নিশ্চিত করতে চাই। ওখান থেকেই আমার কর্মজীবনের সূচনা। প্রান্তিক পর্যায়ে জরুরিসহ অন্যান্য সেবার উন্নয়ন ঘটাতে পারলে, শহরে চাপ কমানো সম্ভব। সেই সঙ্গে সার্বিক চিকিৎসা ব্যবস্থার উন্নতি ঘটানো সম্ভব। আর সে লক্ষ্যেই আমি কাজ করে যাচ্ছি। যে কারণে আমি সারাদেশের স্বাস্থ্য ব্যবস্থা ঘুরে ঘুরে দেখছি। দেখি, কোথায় অসঙ্গতি আছে। আমি অবশ্যই এর উন্নয়ন ঘটানোর চেষ্টা করবো।

প্রান্তিকে মানুষের স্বাস্থ্যসেবা প্রদানের মাধ্যমেই কর্মজীবনের সূচনা করেছিলেন উল্লেখ করে তিনি বলেন, আমি নৌকায় গিয়েছি, সাইকেলে গিয়েছি। সুতরাং প্রান্তিকের সমস্যাগুলো ভালোভাবেই অবগত।

এসময় করোনার ভ্যাকসিন থেকে অ্যালার্জিক রিঅ্যাকশন হচ্ছে কি না, এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যে কোনো ড্রাগেই অ্যালার্জিক রিঅ্যাকশন হতে পারে। সেটা স্বাভাবিক। কিন্তু করোনা ভ্যাকসিন থেকে কোনো পার্শ্বপ্রতিক্রিয়ার খবর শুনিনি।

এ প্রসঙ্গে তার সঙ্গে থাকা অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত বলেন, আপনারা বিষয়টি সোশ্যাল মিডিয়ায় দেখেছেন। করোনার মূল মুখপাত্র যিনি ছিলেন, যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি, তার পক্ষ থেকে এ নিয়ে কোনো গবেষণা ফলাফল বের হয়নি যে, করোনার ভ্যাকসিনের অ্যালার্জিক রিঅ্যাকশন হয়েছে। এটা বরং এমন হতে পারে যে, করোনার পার্শ্বপ্রতিক্রিয়াগুলো দেখছে মানুষ। যেমন, তখন মানুষের শ্বাস কষ্ট ছিল, সেটার পার্শ্বপ্রতিক্রিয়া দেখছে মানুষ।

এএএম/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।