বিএসএমএমইউ উপাচার্য

কণ্ঠের চিকিৎসায় বিদেশ যাওয়ার প্রয়োজন নেই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪০ পিএম, ১৮ এপ্রিল ২০২৪

কণ্ঠের যেকোনো ধরণের রোগ ও সমস্যার সুচিকিৎসা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ (বিএসএমএমইউ) দেশেই রয়েছে বলে উল্লেখ করেছেন উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক। তাই কণ্ঠের সমস্যার জন্য রোগীদের বিদেশ যাওয়ার প্রয়োজন নেই বলে জানান তিনি।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিএসএমএমইউতে বিশ্ব কণ্ঠ দিবস ২০২৪ উপলক্ষে আয়োজিত সেমিনারে উপাচার্য এসব কথা বলেন।

উপাচার্য বলেন, কাউকে ভালোবাসার কথা প্রকাশ করতে হলেও কথা বলার প্রয়োজন হয়। তাই কণ্ঠের সুরক্ষার জন্য আমাদেরকে সচেতন হতে হবে। অপ্রয়োজনে উচ্চস্বরে চিৎকার করলে, আবার জন্মগত ত্রুটির কারণেও কণ্ঠের ক্ষতি হতে পারে। তাই কন্ঠের সুরক্ষায় আমাদের আরও বেশি সচেতন হতে হবে।

আলোচনা সভায় জানানো হয়, কণ্ঠের সুরক্ষার জন্য উচ্চস্বরে কথা বলা, ধূমপান, মদপান, অতিরিক্ত গরম ও অতিরিক্ত ঠান্ডা পানি পান এবং অতিরিক্ত ঝাল ও তৈলাক্ত খাবার পরিহার করা উচিত। দিনে কমপক্ষে ৮ থেকে ১০ গ্লাস পানি পান করা উচিত। রাতে ঘুমানোর ২ ঘণ্টা আগে খাবার সম্পন্ন করা উচিত। শিক্ষকদের ক্লাসে লাউড স্পিকার ব্যবহার করা উচিত। বাইরে চলাফেরার সময় সকলেরই মাস্ক ব্যবহার করা উচিত।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ল্যারিংগোলজি এন্ড ভয়েস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল প্রমুখ উপস্থিত ছিলেন।

এএএম/এসআইটি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।